ইন্টারনেট এক্সপ্লোরারের স্মৃতিতে সমাধি! কত টাকা খরচ করলেন ইঞ্জিনিয়ার

 


ODD বাংলা ডেস্ক: ২৭ বছরের সঙ্গ। গত ১৫ জুন মাইক্রোসফ্ট সংস্থা বিদায় জানিয়েছে ইন্টারনেট এক্সপ্লোরারকে। আদি এই ব্রাউজার প্রাসঙ্গিকতা অনেকটাই হারিয়েছিল মোজিলা এবং ক্রোমের যুগে। তবু ছিল। এ বার আনুষ্ঠানিক ভাবে বন্ধ করা হয়েছে সেই ব্রাউজার। মাইক্রোসফ্ট সংস্থা সকল ব্যবহারকারীর কাছে আর্জি জানিয়েছে, আগামীতে আরও গতিময় ইন্টারনেট ব্যবহারের জন্য নতুন ব্রাউজারগুলি ব্যবহার করতে। কিন্তু ৯০-এর দশক কিংবা ২০০০ গোড়ার দিকে যাঁরা ইন্টারনেট ব্যবহার করেছেন, তাঁরা অনেকেই সেই ব্রাউজারকে ভুলতে পারেন না। এখনও বিদায় জানাচ্ছেন সজল নয়নে। তেমনই এক জন হলেন দক্ষিণ কোরিয়ার ইঞ্জিনিয়ার জুং কি-ইয়ং।


কী করলেন সেই ইঞ্জিনিয়ার?


ইন্টারনেট এক্সপ্লোরারকে সসম্মানের বিদায় জানাতে চাইলেন তিনি। বানালেন সমাধি। খরচ করলেন ৩০০০ ডলার। ভারতীয় মুদ্রায় যার মূল্য ২৫,০০০ টাকা।


ইন্টারনেট এক্সপ্লোরারের উদ্দেশে লিখলেন ভালবাসার বার্তাও। সেই সমাধিতে লেখা হলেছে, ‘অন্য ব্রাউজার ডাউনলোড করার জন্য বেশ ভাল একটি ব্যবস্থা ছিল সে।’ জুংয়ের এই বার্তার সঙ্গে অবশ্য অনেকেই একমত। কারণ গত বেশ কয়েক বছর ধরে ক্রোম বা অন্য গতিময় ব্রাউজার ডাউলোড করার জন্য অনেকেই ব্যবহার করছিলেন ইন্টারনেট এক্সপ্লোরার। কারণ এক সময়ে অধিকাংশ কম্পিউটারে শুরু থেকে শুধু ইন্টারনেট এক্সপ্লোরারই দেওয়া থাকত। তাই ব্যবহারকারীরাও ভাবতেন, অন্য ব্রাউজার পর্যন্ত পৌঁছানোর পথ এটিই।


জুংকে এক্সপ্লোরারের সম্পর্কে প্রশ্ন করা হয় একটি সংবাদ সংস্থার তরফে। তাঁদের তিনি বলেন, ‘‘এ এক ভাল-মন্দ মেশানো সম্পর্ক যেন। এক সময়ে খুব বিরক্ত লাগত, আবার অন্য সময়ে সুবিধাও হত। একটি যুগে এক্সপ্লোরারের বিকল্প তো ছিল না!’’

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.