চিকিৎসা করালে সেরে যাবে HIV? দিশা দেখাচ্ছেন বিজ্ঞানীরা


ODD বাংলা ডেস্ক: সম্প্রতি ইজরায়েলের গবেষকরা একটি টিকা আবিষ্কার করেছেন, যা প্রয়োগ করলে HIV থেকে মুক্তি পাওয়া সম্ভব! গবেষণা করেছেন Tel Aviv University-র গবেষকরা। HIV ভাইরাস দেহে প্রবেশ করলে তা ধীরে ধীরে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। এখনও পর্যন্ত এই ভাইরাসের কোনও চিকিৎসা বা প্রতিকার পাওয়া যায়নি। 

Tel Aviv University-র গবেষকরা সম্প্রতি একটি সিঙ্গল ডোজ ভ্যাকসিন আবিষ্কার করেছেন। এখনও পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, প্রথমিকভাবে HIV ভাইরাসকে নিষ্ক্রিয় করতে সক্ষম হয়েছে এই ভ্যাকসিনটি। এই ভ্যাকসিনটি ইঞ্জিনিয়ারিং টাইপ বি শ্বেত কণিকা দিয়ে তৈরি যা দেহের মধ্যে প্রবেশ করে HIV ভাইরাসকে নিষ্ক্রিয় করতে সাহায্য করে। সম্প্রতি এই গবেষণা থেকে প্রাপ্ত তথ্য নেচার জার্নালে প্রকাশিত হয়েছে। এই গবেষণা প্রসঙ্গে ডা: আদি বারজেল বলেন, "এখনও পর্যন্ত এই গবেষণা যথেষ্ট সফল।” এক্ষেত্রে দেহের মধ্যে টাইপ বি হোয়াইট ব্লাড সেল প্রবেশ করা হয় CRISPR ব্যবহার করে, যা রোগীর দেহে প্রবেশ করে HIV ভাইরাসকে নিষ্ক্রিয় করতে সাহায্য করে। উল্লেখ্য, বি সেল হল এক ধরনের শ্বেতকণিকা যা ভাইরাস, ব্যাকটেরিয়ার বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করে।

তবে এখনই এই নিয়ে কোনও সিদ্ধান্তে পৌঁছনো সম্ভব নয় বলেই মতামত বিশেষজ্ঞ মহলের একাংশ। তাঁদের কথায়, এই গবেষণা একেবারেই প্রাথমিক পর্যায়ে রয়েছে। ফলে এই ভ্যাকসিনের জন্যই HIV সম্পূর্ণভাবে ঠিক হবে তা এখন থেকেই বলা সম্ভব নয়।

সবার প্রথম আফ্রিকার শিম্পাঞ্জির মধ্যে এই ভাইরাস পাওয়া গিয়েছিল। ধীরে ধীরে তা মানব শরীরেও ছড়িয়ে পড়ে। ভারতে HIV ভাইরাসের সংক্রমণ ঠেকাতে নিয়মিত প্রচার চালানো হয়। এবার জেনেটিক চিকিৎসার মাধ্যমে এই ভাইরাস থেকে মুক্তি সম্ভব, আশার আলো দেখাচ্ছেন গবেষকদের একাংশ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.