পুরুষদের যৌন ক্ষমতা তো বাড়ায়ই, গর্ভবতী মহিলাদের জন্যও বিশেষ উপকারী

ODD বাংলা ডেস্ক: খাদ্যপযোগী পাইন গাছের এই বীজ কিন্তু নানা ধরনের পুষ্টি উপাদানে সমৃদ্ধ থাকে। বিশেষজ্ঞরা বলেন, শারীরিক দুর্বলতা দূর করতে এবং দেহের প্রোটিন ও ভিটামিনের চাহিদা পূরণ করতে পাইন বাদামের জুড়ি মেলা ভার!
অনেকেই হয় তো জানলে অবাক হবেন যে, পাইনের বীজ কিন্তু দারুণ উপাদেয় খাবার! আসলে পাইনের এই বীজকে ‘পাইন নাট’ বা ‘পাইন বাদাম’ এবং ‘চিলগোজা’  নামেও ডাকা হয়ে থাকে। ছোট্ট-ছোট্ট আকারের, মুচমুচে এবং মিষ্টি গন্ধযুক্ত এই বাদামগুলি খাবারে যোগ করলে তা ওই খাবারকে আরও সুস্বাদু এবং উপাদেয় করে তোলে। শুধু তা-ই নয়, খাদ্যপযোগী পাইন গাছের এই বীজ কিন্তু নানা ধরনের পুষ্টি উপাদানে সমৃদ্ধ থাকে। বিশেষজ্ঞরা বলেন, শারীরিক দুর্বলতা দূর করতে এবং দেহের প্রোটিন ও ভিটামিনের চাহিদা পূরণ করতে পাইন বাদামের জুড়ি মেলা ভার! তাই যাঁদের শরীরে দুর্বল ভাব দেখা যায়, তাঁদের এই বাদাম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। এমনিতে অন্যান্য বাদামের মতোই পাইন বাদামও প্রোটিন, কার্বোহাইড্রেট এবং ফাইবারের দারুণ উৎস। সেই সঙ্গে এর মধ্যে প্রচুর পরিমাণে রয়েছে ভিটামিন-ই, ফলিক অ্যাসিড, বি-কমপ্লেক্স, ম্যাগনেশিয়াম, কপার এবং জিঙ্ক। দেখে নেওয়া যাক, এই পাইন বাদামের উপকারিতা।

পুরুষদের যৌন স্বাস্থ্যের জন্য: পাইন বাদাম বা চিলগোজায় রয়েছে ফ্যাটি অ্যাসিড এবং আয়রনের মতো জরুরি পুষ্টি উপাদানও। বলা হয়ে থাকে যে, যেসব পুরুষ পুরুষত্বহীনতায় ভুগে থাকেন, তাঁদের সেই রোগের উপশম করে এই ধরনের বাদাম। আর এই টোটকা কিন্তু সেই প্রাচীন কাল থেকেই ব্যবহৃত হয়ে আসছে। চিলগোজায় উপস্থিত ফ্যাটি অ্যাসিড যৌন ক্ষমতা বজায় রাখে এবং শুক্রাণুর উৎপাদনও বাড়াতেও সাহায্য করে। শুধু তা-ই নয়, পাইন বাদাম টেস্টোস্টেরন হরমোনের মাত্রা বাড়াতেও যথেষ্ট উপকারী, যার ফলে যৌন স্বাস্থ্য ভাল থাকে।

গর্ভবতী মহিলাদের জন্য: যেহেতু পাইন বাদাম বা চিলগোজা আয়রন সমৃদ্ধ খাদ্যোপাদান, ফলে এটা গর্ভাবস্থার ক্ষেত্রেও দারুণ উপকারী। এমনকী পাইন বাদাম খেলে রক্তশূন্যতার সমস্যাও দূর হয়। আর এটি ভ্রূণকে সুস্থ রাখতেও সাহায্য করে। অন্তঃসত্ত্বা অবস্থায় কোনও মহিলা যদি নিয়মিত চিলগোজা খান, তাহলে তাঁর গর্ভস্থ ভ্রূণের দারুণ বিকাশ ঘটবে। তা ছাড়া পাইন বাদামে রয়েছে অপরিহার্য অ্যামাইনো অ্যাসিড - লাইসিন, যা গর্ভবতী মহিলাদের জন্য অত্যন্ত উপকারী।

ইমিউনিটি বুস্টার: পাইন বাদাম দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইমিউনিটি বাড়াতেও সাহায্য করে। তাছাড়া চিলগোজায় অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিভাইরাল ধর্মী উপাদান বর্তমান, যা ক্ষতিকারক রাসায়নিকের হাত থেকে আমাদের শরীরকে রক্ষা করে। এর মধ্যে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট দেহের ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে। অনেকেই হয় তো জানেন না যে, পাইন বাদাম বা চিলগোজার তেল অ্যান্টিসেপটিক ওষুধ এবং অ্যান্টি-ফাঙ্গাল ক্রিম তৈরি করতে ব্যবহার করা হয়ে থাকে।

কোলেস্টেরল কমাতে: দেহের কোলেস্টেরলের মাত্রা কমিয়ে শরীরকে নানা রকম ঘাতক রোগের ঝুঁকির হাত থেকে রক্ষা করে পাইন বাদাম। এতে রয়েছে টোকোফেরল, যা অত্যন্ত শক্তিশালী একটি অ্যান্টিঅক্সিডেন্ট। আর দেহের ব্যাড কোলেস্টেরল বা খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে এই অ্যান্টি-অক্সিডেন্ট।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.