''দেশভাগের জন্য দায়ী জওহরলাল নেহেরু'', নতুন করে শুরু বিতর্ক


ODD বাংলা ডেস্ক: দেশভাগ ও পাকিস্তান (Pakistan) তৈরির জন্য দায়ী জওহরলাল নেহরু (Jawaharlal Nehru)। নিজের বইতে এমনই দাবি করা হল বিশিষ্ট সাংবাদিক রাম বাহাদুর রাই। শনিবার বইটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 'আনকাহি কাহানি' নামে বইটিতে নেহরুর বিরুদ্ধে অভিন্ন দেওয়ানি কোড প্রণয়নে বাধা দেওয়ারও অভিযোগ করা হয়েছে। দেশভাগ ও পাকিস্তান সৃষ্টির জন্য দেশের প্রথম প্রধানমন্ত্রী প্রয়াত জওহরলাল নেহরু যে দায়ী, এই অভিযোগ দীর্ঘ দিনের। এবার সেই অভিযোগ স্থান পেল বিশিষ্ট সাংবাদিক রাম বাহাদুর রাইয়ের লেখা বইয়ে।

দেশের সংবিধানে কংগ্রেসের নীতির প্রতিফলন চেয়েছিলেন নেহরু ,বলে দাবি করেছেন লেখক। এ সংক্রান্ত পুরো ব্যাপারটি পশ্চিমবঙ্গের তৎকালীন মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায়কে চিঠি দিয়ে জানানো হয়েছে বলেও বইয়ে উল্লেখ করা হয়েছে। সেই সঙ্গে সংবিধান কংগ্রেসের নীতির বিরুদ্ধে গেলে, প্রয়োজনে সংশোধনের প্রয়োজনিয়তার কথাও নেহরু জানিয়েছিলেন-এমনই চাঞ্চল্যকর অভিযোগ এনেছেন বইয়ের লেখক।

ভারতে জনগণের মতপ্রকাশের স্বাধীনতায় জওহরলালই প্রথম আঘাত করেছিল বলে নিজের বইয়ে উল্লেখ করেছেন লেখক। ১৯৫১ সালের ১২ মে সংবিধানের প্রথম সংশোধনীটি করা হয়েছিল। এই সংশোধনের মাধ্যমে মানুষের বাক্ স্বাধীনতাকেই শুধু সীমিত করা হয়নি, সেই সঙ্গে সংবাদপত্রের স্বাধীনতাকেও বাধা দেওয়া হয়েছিল বলে মনে করছেন আনকাহি কাহানি নামে বইয়ের লেখক।

দেশভাগ নিয়ে সমাজতান্ত্রিক নেতা মধু লিমিয়ে-কে উদ্ধৃত করে বইটিতে বলা হয়েছে যে দেশভাগের জন্য দায়ি নেহরুই। আর দেশভাগ ঐতিহাসিক ভুল বলে দাবি করা হয়েছে। আর এই পদক্ষেপের জন্য নেহরুর পাশাপাশি জওহরলালের মার্কসবাদী বন্ধুরাও দায়ি ছিলেন বলে মনে করছেন রাই।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.