কাচ হোক বা তামা, জলের বোতল সহজে পরিষ্কার করবেন কী উপায়ে

 


ODD বাংলা ডেস্ক: জলের বোতল প্রতি দিন পরিষ্কার করা হয় না। কিন্তু অনেক দিন জল রাখতে রাখতে বোতলের গায়ে একটি আস্তরণ পড়ে যায়। নোংরাও জমে। তাই বাড়ির অন্যান্য জিনিস পরিষ্কার করার পাশাপাশি বোতলগুলিও পরিষ্কার রাখা প্রয়োজন। প্লাস্টিকের বোতলে জল খাওয়ার অনেকেই ত্যাগ করেছেন। পরিবর্তে স্টিল, কাচ বা তামার বোতলের ব্যবহার অনেক বেড়েছে। এই ধরনের বোতলগুলি পরিষ্কার করবেন কী ভাবে?


১) কাচের বোতল হলে ভিতর লেবুর রস আর অল্প জল দিয়ে কিছু ক্ষণ রেখে দিন। লেবুর রস ব্যবহার করে লেবুর খোসাগুলি ফেলে দেবেন না। সেগুলি দিয়ে কাচের বোতলে ভাল করে ঘষে নিন। বোতলের মুখ চওড়া হলেও এমন সম্ভব। এমনি সরু মুখের বোতল হলে ভিনিগার আর জলের মিশ্রণ বানিয়ে বোতলে ভরে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন। তার পর একটি বোতল ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করুন। সব শেষে জল দিয়ে ধুয়ে ফেলুন।


২) তামার বোতল পরিষ্কার রাখা বেশ ঝক্কির। তামার পাত্রে জলের দাগও খুব সহজে পড়ে যায়। এই তামার পাত্র থেকে জলের দাগ তোলার অন্যতম উপায় হল তেঁতুল। এই জিনিসটি দিয়ে ঘষে ঘষে না তুললে জলের দাগ উঠবে না। তবে সবচেয়ে ভাল হয় যদি তামার পাত্র প্রতি দিন এক বার করে ধুয়ে নেওয়া যায়। এতে দাগ পড়তে পারবে না।


৩) প্লাস্টিকের বোতল পরিষ্কার করা সবচেয়ে সহজ। খবরের কাগজ ছোট ছোট টুকরো করে বোতলে ভরে রাখুন। তার পর তাতে লেবুর রস আর জল ভরে সারা রাত রেখে দিন। সকালে বোতলগুলি ভাল করে ঝাঁকিয়ে নিয়ে ধুয়ে ফেলুন। বোতল পরিষ্কার হয়ে যাবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.