মনের সব ইচ্ছা পূরণ হয় এই শ্রাবণ মাসে, জেনে নিন এই মাসের মাহাত্ম্য…


ODD বাংলা ডেস্ক: শ্রাবণ মাস মানেই সেটা হল বর্ষার মাস, আবার মহাদেবের মাসও। এই মাস হল এক পবিত্র মাস, এই মাসে সকলে নিষ্ঠা ভরে পুজা করুন শিবের। হিন্দু ধর্মে এমন কিছুই লেখা আছে যে এই মাসে কিছু নিয়ম মেনে চললে আপনার অনেক উন্নতি হবে। এই মাসে কিছু নিয়ম আচার পালন করেলে আপনার মনস্কামনা পূরণ হয়।
 
এই মাসে অনেকে শিবের ব্রত করেন। যেহেতু সোমবার শিবের বার বলা হয়, তাই সাধারণত এই মাসের প্রতি সোমবার শিবের উদ্দেশ্যে ব্রত পালন করা হয়। তাছাড়াও এই মাসে অনেকে পায়ে হেঁটে তারকেশ্বরে শিবের মাথায় জল ঢালতে যায়। আরও অনেক কিছু নিয়ম আছে যা আমরা সকলে জানিনা। আজ সেই গুলো নিয়েই কিছু কথা বলবো আপনাদের।
 
পুরানে কথিত আছে যে এই শ্রাবণ মাসেই হয়েছিলো সমুদ্র মন্থন। আর দেবাসুরের দ্বারা করা সমুদ্র মন্থনে অনেক মূল্যবান জিনিসের সাথে উঠে এসেছিল হলাহল বিষ। যার ভাগ নিতে রাজি হয়নি কেউ। সেই বিষ পান করে নিজের কন্ঠে ধারন করে সমগ্র বিশ্বকে রক্ষা করেছিলেন স্বয়ং মহাদেব। তাই এই মাস তার জন্য উৎসর্গীকৃত।
 
শ্রাবণ মাসের নামটির উৎস হল শ্রবণ থেকে। এই মাসে যাবতীয় শুভ কথা শুনতে হয়। এই মাসে প্রতিদিন স্নানের পর শিবস্ত্রোত্র পাঠ করা উচিত এবং শোনাও উচিত। যারা শরীরে রুদ্রাক্ষ ধারন করতে চান তাদের জন্য এই শ্রাবণ মাস হল উপযুক্ত সময়। এই মাসে রুদ্রাক্ষ ধারন করলে তার যথাযথ ফল পাওয়া যায়।

এই মাসেও শিবের পুজার সময় শিবলিঙ্গে বেল পাতা দিয়ে পুজা করার কথা বলা হয়। আরও একটি নিয়ম হল যে এই মাসের অষ্টমী, চতুর্থী, নবমী, অমাবস্যা, সঙ্ক্রান্তি ও সোমবারে শিবের মাথা থেকে বেল পাতা নামিয়ে ফেলতে নেই।
 
কেউ যদি শিবলিঙ্গের স্ফটিক স্থাপন করতে চান তাহলে সেই কাজের জন্য উপযুক্ত সময় হল শ্রাবণ মাস। আর এই মাসে প্রত্যেক সন্ধ্যায় হর-পার্বতির আরতি করা অবশ্য কর্তব্য। উত্তরভারতের বিস্তীর্ণ অঞ্চলে শ্রাবন মাসে মঙ্গলগৌরী পূজা অনুষ্ঠিত হয়।

শ্রাবণ মাসে শিবের ব্রত পালন করার সঙ্গে শিবের পুজা করতে হয়। আর পুজা করার সময় শিবলিঙ্গে দুধ ঢালতে হয়। এর ফলে শিব সন্তুষ্ট হন। আর তিনি সন্তুষ্ট হলে তার আশির্বাদে আমাদের জীবন সুখময়ে হয়ে ওঠে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.