সপ্তাহন্তে বৃষ্টির পূর্বাভাস, আজ কেমন থাকবে আবহাওয়া, জেনে নিন


ODD বাংলা ডেস্ক: আষাঢ় মাসে চড়া রোদ। আর তার জেরে সকাল থেকেই গলদঘর্ম অবস্থা শহরবাসীর। ঊর্ধ্বমুখী তাপমাত্রাও। একদিকে যখন বানভাসী উত্তরবঙ্গের জেলাগুলি, অন্যদিকে তখন বৃষ্টির আকাল দক্ষিণবঙ্গে। যদিও সপ্তাহান্তে কলকাতায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

আগামী ৪৮ ঘণ্টায় কলকাতা কিংবা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। দিনভর চড়া রোদ বজায় থাকবে আগামী তিন-চারদিন। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রির আশপাশে। বাতাসে মাত্রাতিরিক্ত জলীয়বাষ্পের পরিমাণ বাড়ায় আর্দ্রতাজনিত অস্বস্তিও বেড়েছে। এদিন কলকাতায় আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ থাকবে ৮৮ শতাংশ।

এদিকে, কার্যত ভাসছে উত্তরবঙ্গ। বুধবার থেকেই ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গের একাধিক জেলায়। বিশেষত জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে বৃষ্টিপাতের পরিমাণ এদিন থেকেই বাড়বে। অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দার্জিলিং, কালিম্পং, কোচবিহার এবং উত্তর ও দক্ষইণ দিনাজপুরে। তবে শুক্রবার থেকে কিছুটা হলেও বৃষ্টিপাতের পরিমাণ কমবে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

অন্যদিকে পশ্চিমের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বুধবার বিক্ষিপ্ত বৃষ্টি হবে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং মুর্শিদাবাদ জেলায়। সপ্তাহান্তে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে এই জেলাগুলিতেও। আবহাওয়া দফতর জানাচ্ছে, এ বছর দক্ষিণবঙ্গে সার্বিকভাবেই বর্ষা (Monsoon In West Bengal) দুর্বল। তবে চলতি সপ্তাহের শেষে দক্ষিণবঙ্গের মানুষদের স্বস্তি দেবে বৃষ্টি। আবহাওয়াবিদদের তথ্য বলছে, চলতি জুন মাসে ৪০ শতাংশ বৃষ্টি কম হয়েছে দক্ষিণবঙ্গে। কলকাতায় সেই পরিসংখ্যানটা ৬৪ শতাংশ। সঙ্গে বাড়তি আপেক্ষিক আর্দ্রতা নাজেহাল করে তুলেছে শহরবাসীকে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.