মুখ দেখলেই বোঝা যাবে ফুসফুসে ক্যানসার হওয়ার সম্ভাবনা আছে কি না! কী ভাবে

 


ODD বাংলা ডেস্ক: যে কোনও রোগের কিছু পূর্ব সঙ্কেত থাকে। রোগের লক্ষণ যত তাড়াতাড়ি চেনা যাবে, চিকিৎসাও তত দ্রুত শুরু করা সম্ভব হবে। এমন অনেক রোগব্যাধি আছে যে সব ক্ষেত্রে সব সময়ে পূর্ব লক্ষণ প্রকাশ পায় না। পেলেও তা বুঝে উঠতে অনেকটা সময় কেটে যায়। বিশেষ করে ক্যানসারের মতো মারণ রোগের ক্ষেত্রে লক্ষণ চেনা কিছুটা কঠিন। ফুসফুসের ক্যানসার বেশ দ্রুত ছড়িয়ে পড়তে পারে। ফলে আগে থেকে এই রোগের পূর্ব লক্ষণগুলি চিনে রাখা দরকার। কাশি, শ্বাসকষ্ট, গলা ভেঙে যাওয়া, মুখ থেকে রক্ত পড়া ছাড়াও ফুসফুস ক্যানসারের কিছু লক্ষণ মুখেও প্রকাশ পায়।


কান ও চোয়ালের দিকে ব্যথা অনেক ক্ষেত্রেই ফুসফুসে ক্যানসারের উপসর্গ হতে পারে। ফুসফুসে ক্যানসারে আক্রান্ত বিভিন্ন রোগীরা জানিয়েছেন তাঁদের কান ও চোয়ালের অংশে অসহ্য যন্ত্রণা হয়, যন্ত্রণা মাথা পর্যন্ত ছড়িয়ে পড়ে। বিশেষত শুয়ে থাকলে বা দু’ হাত উপরে তুললে এই ব্যথা আরও বাড়ে। গবেষকদের মতে, ফুসফুসের ক্যানসারের কারণে মুখের বিভিন্ন অংশে ব্যথা হতে পারে, যখন ক্যানসারের অ্যান্টিবডিগুলি স্নায়ুতন্ত্রের স্বাভাবিক কোষগুলিতে আক্রমণ করে।


ফুসফুস ক্যানসারের আরও কোন পূর্ব সঙ্কেত দেখে সাবধান হবেন?


১) ঘন ঘন সর্দি-কাশি হচ্ছে? কাশির সঙ্গে রক্ত বেরোচ্ছে? এমন হলে ফেলে রাখবেন না।


২) এ ছাড়াও ফুসফুসের চারপাশে জল জমা, শরীরের ক্যালশিয়াম মাত্রা বেড়ে যাওয়া, ফুসফুসের চারপাশে রক্তজমাট বাঁধা— ফুসফুসের ক্যানসারের লক্ষণ হতে পারে।


৩) ফুসফুসের আশেপাশে প্রদাহ সৃষ্টি হলেই শ্বাস নিতে সমস্যা হতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.