বিলম্বিত বর্ষা! কলকাতা-সহ দক্ষিণবঙ্গে কবে হবে বৃষ্টিপাত


ODD বাংলা ডেস্ক:  দক্ষিণবঙ্গে বিলম্বিত বর্ষা।আবহবিদরা মনে করছেন এর নেপথ্যে উত্তরের ভারী বৃষ্টি। একদিকে পূর্ব-পশ্চিম অক্ষরেখার টানে শক্তিশালী দক্ষিণ-পশ্চিম বাতাসে প্রচুর জলীয় বাষ্প। এর কারণে উত্তর ছেড়ে দক্ষিণের পথে গতি শ্লথ  মৌসুমী বায়ুর। মৌসম ভবনের নির্ধারিত দিনের ৫দিন পেরিয়ে গেলেও বর্ষার দেখা নেই দক্ষিণবঙ্গে।

রবি সোমবার নাগাদ দক্ষিণবঙ্গে ঢুকতে পারে বর্ষা। ইতিমধ্যেই বিহার এবং ওড়িশায় ঢুকে পড়েছে মৌসুমী বায়ু। আগামী দুই থেকে তিন দিনে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড বিহার এবং ওড়িশার বাকি অংশ এবং উত্তরপ্রদেশে ঢুকে পড়বে বর্ষা।
ওদিকে আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির পূর্বাভাস। সতর্কতা রয়েছে জলপাইগুড়ি আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায়। এই তিন জেলায় ফ্লাস ফ্লাড হওয়ার আশঙ্কা করা হচ্ছে। ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং এবং উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলাতেও। পার্বত্য এলাকায় ধ্বস নামার আশঙ্কা। তিস্তা-তোর্সা সহ সব নদীর জলস্তর বাড়বে। নিচু এলাকা প্লাবনের আশঙ্কা। রবিবার পর্যন্ত ভারী বৃষ্টি চলবে  উত্তরবঙ্গে।


এদিকে দক্ষিণবঙ্গে আগামী চার পাঁচ দিন মেঘলা আকাশ থাকবে। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। প্রাক বর্ষার বৃষ্টি বিক্ষিপ্তভাবে রয়েছে, তবে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।মৌসুমী বায়ু বা বর্ষা এলেও আগামী চার ৫ দিনে ভারী বৃষ্টির কোনও লক্ষণ নেই বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। উত্তর এবং দক্ষিণ দুই বঙ্গেই তাপমাত্রা প্রায় একই থাকবে আগামী কয়েকদিন।

কলকাতার আকাশও থাকবে মেঘলা। বিকেলের দিকে বজ্রবিদ্যুৎ-সহ হালকা হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৯.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.