এবার কমনওয়েলথ-এ ভারতকে নেতৃত্ব দেবেন সোনার ছেলে নীরজ


ODD বাংলা ডেস্ক: 
আগামী মাসেই শুরু হচ্ছে কমনওয়েলথ গেমস। আর এবার ৩৭ সদস্যের অ্যাথলেটিক্স দলকে নেতৃত্ব দেবেন অলিম্পিকে সোনাজয়ী নীরজ চোপড়া। তার মধ্যে ১৮ জনই মহিলা। নীরজ ছাড়াও কমনওয়েলথ গেমসে দেখা যাবে দ্যুতি চাঁদ ও হিমা দাসকে।

সম্প্রতি অলিম্পিক্সে নিজের রেকর্ডটিও ভেঙে দিয়েছেন নীরজ চোপড়া। ফলে জ্যাভলিনে তিনি এবার পদক এনে দেবেন বলেই আশা করা হচ্ছে। মহিলাদের ফোর ইনটু হান্ড্রেড মিটার রিলে দলে রয়েছেন হিমা ও দ্যুতি। কমনওয়েলথ গেমসের ঘোষিত দলে রয়েছেন জ্যোতি ইয়ারাজ্জি, এই মহিলা অ্যাথলিট ১০০ মিটার হার্ডলসে গত মাসে দুবার নিজের জাতীয় রেকর্ড ভেঙেছেন। সম্প্রতি চেন্নাইয়ে জাতীয় আন্তঃ রাজ্য চ্যাম্পিয়নশিপে ট্রিপল জাম্পে জাতীয় রেকর্ড গড়া ঐশ্বর্য বাবুও কমনওয়েলথ গেমসে অংশ নেবেন।

তবে একইসঙ্গে এএফআইয়ের তরফে জানানো হয়েছেন, ঘোষিত দলে যাঁদের নাম রয়েছে তাঁদের মধ্যে কয়েকজনকে বার্মিংহাম গেমসের আগে ফর্ম ও ফিটনেসের পরীক্ষা দিতে হবে। ডিসকাস থ্রোয়ার সীমা পুনিয়াকে দলে রাখা হলেও এএফআই কমনওয়েলথ গেমসে অংশগ্রহণের যে যোগ্যতামান স্থির করেছে তা তিনি পূরণ করতে পারেন কিনা সে ব্যাপারে নিশ্চিত হওয়া যাবে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিযোগিতায় তাঁর পারফরম্যান্সের পরই। সফল হলে সীমা এবার নিয়ে পঞ্চমবার কমনওয়েলথ গেমসে নামতে পারবেন। কমনওেলথ গেমস ও এশিয়ান গেমসে তাঁর পারফরম্যান্স বিবেচনা করেই প্রশিক্ষণ ও প্রতিযোগিতায় অংশ নিতে সীমাকে মার্কিন যুক্তরাষ্ট্রে পাঠিয়েছে এএফআই।

পুরুষদের জ্যাভলিন থ্রো-য় নীরজ চোপড়ার সঙ্গী হচ্ছেন ডিপি মনু ও রোহিত যাদব। শট পুটার তেজিন্দরপাল সিং তুরের কমনওয়েলথ গেমসে নামা নির্ভর করবে কাজাখস্তানে পারফরম্য়ান্সের উপর। ফোর ইনটু ফোর হান্ড্রেড রিলে দলে আমোজ জ্যাকবকে রাখা হবেও তাঁরও ফিটনেসের দিকে নজর রাখা হচ্ছে। আন্তঃ রাজ্য চ্যাম্পিয়নশিপ চলাকালীন তিনি হ্যামস্ট্রিংয়ে চোট পান। ডিসকাস থ্রোয়ার নভজিৎ কৌর ধিলোঁ, সীমা আন্তিল পুনিয়া, হ্যামার থ্রোয়ার সরিতা সিং কাজাখস্তান ও ক্যালিফোর্নিয়ায় কেমন পারফর্ম করেন সেদিকেও নজর রাখছে এএফআই।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.