পেট পরিষ্কার না হওয়ার ভয়ে ভোরের ট্রেনে টিকিট কাটেন না? সমাধান দিলেন কোষ্ঠকাঠিন্য বিশেষজ্ঞ

 


ODD বাংলা ডেস্ক: সকালে উঠে বার বার চা খাওয়া। তার পর হাঁটাহাঁটি। অফিসের টাইম পার হতে বসলেও মনে শান্তি নেই। তৈরি হয়ে অস্বস্তি। বেরোনোর সাহস নেই।


কোনও বাঙালি বাড়িতে গিয়ে এ গল্প বললে, বুঝতে অসুবিধা হবে না কারণটি।


তবে নেটমাধ্যমে এক সুন্দরী নিজের পোস্ট দেখলে বুঝবেন, এ মোটেও একা বাঙালির সমস্যা নয়। দেশ-বিদেশের নানা জনে এমন সমস্যায় ভোগেন। আর তিনি সে সমস্যা থেকে মুক্তি দেওয়ার কাজ করেন।


আমেরিকার ওরিয়ানা বার্জার নামের এক পেলভিক ফিজিক্যাল থেরাপিস্ট নিজের নেটমাধ্যের পাতায় এ সংক্রান্ত একটি পোস্ট দিয়েছেন। লিখেছেন, ‘আমি ওরিয়ানা। আমি সকলকে শেখাই সুস্থ জীবন পেতে মলত্যাগ কী ভাবে করবেন।’ সেখানে তিনি জানিয়েছেন, যাঁদের বেড়াতে গিয়ে দিনের পর দিন পেট পরিষ্কার হয় না, তাঁদের সাহায্য করতে পারেন ওরিয়ানা। তিনি বলেন, ‘‘আমি সারা দিন এই কাজই করি। তাতে বেশ সাফল্যও পাই।’’


কী পদ্ধতিতে হবে পেট পরিষ্কার, তা-ও নেটমাধ্যমে জানিয়েছেন ওরিয়ানা। জেনে নিন, পেটে মোচড় দিতে শুরু করলে তখন কী করবেন!


যাঁদের কোষ্ঠকাঠিন্য রয়েছে, তাঁদের প্রথমেই শুয়ে পড়তে হবে। জানিয়েছেন ওরিয়ানা। চিৎ হয়ে শুয়ে হাঁটু ভাঁজ করে নিন। তার পর তলপেট খামচে ধরুন। পেটের ওই অংশে চাপ দিন। আপনার শরীরের ঠিক কোন অংশে চাপ পড়লে বেগ আসবে, তা চিনে নিতে হবে নিজেই। সেই কেন্দ্রটি পেয়ে গেলেই হবে মোক্ষলাভ!


আবার নিজের শরীরে মাসাজও করা যাবে। এক পাশে শুয়ে তল পেটের এ পাশ থেকে ও পাশ মালিশ করতে হবে। কী ভাবে তা করবেন, ইনস্টাগ্রামে তা ছবি দিয়ে বুঝিয়ে দিয়েছেন ওরিয়ানা।


পেটে চাপ দেওয়ার মতো কোনও ব্যায়ামও করা যেতে পারে। হাঁটু মুড়ে পেটের কাছে চেপে ধরে এ পাশ থেকে ও পাশ যেতে হবে। নেটমাধ্যমে এমন নানা সমাধান দিয়েছেন ওরিয়ানা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.