রেল লাইনে কেন পাথর ব্যবহার করা হয় জানেন?

ODD বাংলা ডেস্ক: রেললাইন দেখে অনেকেরই মনে প্রশ্ন জাগে এতে কেন মাইলের পর মাইল পথ পাথর ব্যবহার করা হয়। জানা গেছে রেললাইন আবিষ্কারের শুরু থেকেই পাথর ব্যবহার হয়ে আসছে। বিজ্ঞানের চরম উন্নতির এই যুগেও পাথর ব্যবহার হচ্ছে। জেনে নিন এর কারণ।

মাইলের পর মাইল লম্বা ধাতব রেললাইন সব সময় ঝড়-বৃষ্টি, গরম কিংবা ঠান্ডা সহ্য করে থাকে। তাই রেলের লাইন গরম হয়ে যাওয়া এবং ঠান্ডায় আয়তনে কমে যাওয়া থেকে রক্ষা করে এই পাথর। 

দীর্ঘ ট্রেনগুলো লাইন দিয়ে যাওয়ার সময়ে মাটিতে এমন কম্পন শুরু হয় মনে হয় লাইন তার জায়গা থেকে সরে যাবে। আর যদি সরে যায় তাহলেই ঘটবে বড় বিপত্তি। তাই কম্পনে লাইনকে এক জায়গায় রাখতেই এই পাথর ব্যবহার করা হয়। অন্যদিকে এই পাথরগুলো অমসৃণ এবং কোণ প্রকৃতির হয়ে থাকে। নিজেদের মধ্যে ইন্টারলক হয়ে যায় পাথরগুলো। এ কারণে ঘর্ষণের ফলে দূরে সরে যায় না। যদি মসৃণ হত তাহলে বিপদ ঘটতো। 

কুয়াশা, ঝড়-বৃষ্টির ফলে রেল লাইনগুলো যে মাটির ওপর লাগানো থাকে সেখানে আগাছা জন্মাতে পারে না। আগাছা জন্ম নিলে ট্রেন চালাতে অসুবিধার সৃষ্টি হবে। পাথর থাকায় রেললাইন মাটি থেকে একটু ওপরে অবস্থান করে। তাই অতিরিক্ত বৃষ্টিতে যেন লাইন ডুবে না যায় সে কারণে পাথর দেওয়া থাকে। 

এই পাথরগুলোকে ট্র্যাক ব্যালাস্ট বলা হয়। প্রায় ২০০ বছর আগে মানুষ এইভাবে যে কারিগরি দক্ষতার পরিচয় দিয়েছিলেন, আজ এতোবছর পরেও তার থেকে বেশি কার্যকরী কোনো পদ্ধতি ইঞ্জিনিয়াররা বের করতে পারেননি। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.