রাজধানীতে নিষিদ্ধ হল ফুচকা, কিন্তু কেন...


ODD বাংলা ডেস্ক: কলকাতার জনপ্রিয় স্ট্রিট ফুডের মধ্যে অন্যতম ফুচকা কিন্তু সেই ফুচকার ওপর হঠাৎ নিষেধাজ্ঞা জারি করেছে নেপাল সরকার। নেপালের রাজধানী কাঠমাণ্ডুতে এখন ফুচকা বিক্রি বন্ধ। কিন্তু কেন এমন সিদ্ধান্ত?

জানা গেছে, নেপালে সম্প্রতি হু হু করে বাড়ছে কলেরা সংক্রমণ। আর ফুচকার জলে পাওয়া গেছে কলেরার ব্যাকটেরিয়া। সেজন্যই সতকর্তামুলক পদক্ষেপ হিসাবেই আপাতত ফুচকা বিক্রি নিষিদ্ধ করেছে নেপাল সরকার।

নেপালে এখনও পর্যন্ত অন্তত ১২ জন কলেরায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে কাঠমাণ্ডুতেই রয়েছেন কমপক্ষে ৭ জন। এ পরিস্থিতিতে ললিতপুর মেট্রোপলিটন সিটির (এলএমসি) পক্ষ থেকে জানানো হয়েছে, ফুচকায় ব্যবহৃত জলে কলেরা ব্যাকটেরিয়ার সন্ধান পাওয়ায় এই খাবার বিক্রি নিষিদ্ধ করা হয়েছে।

প্রসঙ্গত, বর্ষাকালে এ অঞ্চলে নানারকমের জলবাহিত রোগ ছড়িয়ে পড়ে। এর মধ্যে কলেরা ও ডায়রিয়া অন্যতম। এ কারণে কাঠমাণ্ডু প্রশাসন মনে করছে, ফুচকা বিক্রি বন্ধ না করলে তা থেকে সংক্রমণ আরও দ্রুত ছড়িয়ে পড়তে পারে। তাই শহরাঞ্চলের পাশাপাশি শহরতলী বা অন্যত্রও যেন আপাতত ফুচকা বিক্রি না হয়, তা নিশ্চিত করতে নজরদারি চালানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.