বাড়িতে বন্ধুদের জমায়েত? আড্ডার সঙ্গী হোক তাওয়া পমফ্রেট ফ্রাই

 


ODD বাংলা ডেস্ক: বাঙালির মাছ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শেষ হওয়ার নয়। নিতান্ত সাধারণ মাছের ঝোলকে হাতের জাদুতে অসাধারণ করে তোলা তো বটেই, এ ছাড়াও মাছের নানা পদ আবিষ্কারে সে বরাবর বেশ দক্ষ বাঙালিরা। মাছ ভাজা নিয়েও বাঙালিদের মধ্যে চলে বিস্তর গবেষণা। পুরু ব্যাটারে ডোবানো ফিশ ফ্রাই হোক বা কবাব— মাছ নিয়ে রকমারি স্ন্যাকস্ ভাবতেও পটু ভোজনরসিকরা।


ছোট থেকে বড়, সকলেই পছন্দ করেন ফিশ ফ্রাই খেতে। পমফ্রেট মাছ খেতে ভাল লাগে? তা হলে ভেটকি নয়, পমফ্রেট দিয়েই বানিয়ে ফেলুন তাওয়া ফ্রাই। রইল রেসিপির হদিস।


উপকরণ:


পমফ্রেট মাছ: দু’টি


হলুদ: এক চা চামচ


তেঁতুলের ক্বাথ: এক চা চামচ


নুন: স্বাদ মতো


গোলমরিচ: এক চা চামচ


লঙ্কা গুঁড়ো: স্বাদ মতো


গোটা জিরে খোলায় ভেজে গুঁড়ো করা: দু’চামচ


জল ঝরানো দই: আধ কাপ


রসুন বাটা: এক চামচ


ধনেপাতা বাটা: দু’চামচ


লেবুর রস: এক চা চামচ


ময়দা: পঞ্চাশ গ্রাম


সুজি: পঞ্চাশ গ্রাম


সাদা তেল: একশো গ্রাম


প্রণালী:


বড় আকারের গোটা পমফ্রেট কিনুন। মাছ এনে ভাল করে ধুয়ে অল্প নুন ও লেবু মাখিয়ে রেখে দিন কিছু ক্ষণ। দশ মিনিট পর মাছগুলি আর এক বার ধুয়ে নিন। এতে মাছের আঁশটে গন্ধ কেটে যাবে। এ বার একটি পাত্রে দই, রসুন বাটা, ধনেপাতা বাটা, হলুদ, নুন ও স্বাদ অনুযায়ী লঙ্কাগুঁড়ো, গোলমরিচের গুঁড়ো, তেঁতুলের ক্বাথ ও জিরে গুঁড়ো দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এ বার মাছের গায়ে সেই মশলা মাখিয়ে ঘণ্টা দুয়েক রেখে দিন। একটি থালায় ময়দা ও সুজি সম পরিমাণে নিয়ে তাতে সামান্য নুন মেশান। মশলা মাখিয়ে রাখা মাছের গায়ে ময়দা-সুজির মিশ্রণ লাগিয়ে জড়িয়ে ছাঁকা তেলে ভেজে নিন। ভাজার পর উপর থেকে চাটমশলা ও লেবুর রস দিয়ে পরিবেশন করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.