বিশ্বের আর কোনও মন্দিরে এতগুলি শিবলিঙ্গ দেখতে পাবেন না, রয়েছে একমাত্র ভারতেই


ODD বাংলা ডেস্ক:  ভারতবর্ষের বিভিন্ন প্রান্তে রয়েছে ভগবান শিবের মন্দির। তেমনই ভারতের কর্ণাটকের কোলার জেলার কমমাসান্দ্রা গ্রামে অবস্থিত কোটি লিঙ্গেশ্বর শিব মন্দির আছে, যা বিশ্বের অন্যতম বৃহৎ শিবমন্দির হিসেবে খ্যাত। আজ জেনে নিন এই মন্দির প্রসঙ্গে একাধিক অজানা কথা। কমমাসান্দ্রা গ্রাম কাম্মাসন্দ্র নামে পরিচিত হওয়ার আগে এটি ধর্মস্থলী নাম পরিচিত ছিল। 

এই মন্দিরে প্রতিষ্ঠিত শিবমূর্তিগুলোর মধ্যে সবচেয়ে বড় শিব মূর্তিটি উচ্চতা ১০৮ ফুট। ভারত তথা বিশ্বের বিখ্যাত শিব মন্দিরের মধ্যে এটি একটি। ভারতের কর্ণাটক রাজ্যের কোলার জেলার কমমাসান্দ্রা গ্রামে স্থাপিত কোটি লিঙ্গেশ্বর মন্দির।  ছোট থেকে বড় বিভিন্ন মাপের শিব লিঙ্গ মিলিয়ে এই মন্দিরে এক কোটি শিব লিঙ্গ আছে। এই মন্দিরে সমস্ত শিব লিঙ্গের উচ্চতা এক ফুট থেকে ৩ ফুট। 

এই মন্দিরের সবচেয়ে বড় শিব মূর্তির উচ্চতা ১০৮ ফুট। এশিয়ার সব থেকে বৃহত্তম শিব লিঙ্গ রয়েছে এই মন্দিরে। এই মাপের শিব লিঙ্গ এশিয়ার আর কোনও মন্দিরে নেই। যে কারণে দেশ বিদেশ থেকে ভক্তরা এই মন্দির দর্শনে আসেন। পাশাপাশি  বিশ্বের আর কোনও মন্দিরে এমন এতগুলো শিবলিঙ্গ দেখতে পাবেন না। এই মন্দিরের মাহাত্ম্যের কথা সারা বিশ্বের প্রচারিত আছে।   
এই মন্দিরে শিব মূর্তি ছাড়াও রয়েছে নন্দীর মূর্তি। এর উচ্চতা ৩৫ ফুট। এই মূর্তিটিও বিশ্বের সব থেকে বড় নন্দীর মূর্তি। প্রায় সব শিব মন্দিরেই নন্দীর মূর্তি দেখা যায়। কিন্তু, এই বৃহৎ মাপের নন্দীর মূর্তি আর কোনও মন্দিরে নেই। যে কারণে কর্ণাটকের কোটিলিঙ্গশ্বর মন্দিরটি সারা বিশ্বের নজর কাড়ে।  

মন্দির চত্বরে ভগবান শিব ছাড়াও বিষ্ণু মন্দির, ব্রক্ষ্মা ও মহেশ্বরের মন্দির, দেবী কণিকা পরমেশ্বরী মন্দির, রাম-সীতা মন্দির-সহ একাধিক মন্দির রয়েছে। তবে অবাক করা বিষয় হল এই এক কোটি শিব লিঙ্গ রয়েছে মাত্র ১৫ একর জমিতে, যা বিস্ময়কর।এই মন্দিরকে ঘিরে রয়েছে একটি কাহিনি। শোনা যায়, মন্দির স্থাপনের আগে এই অঞ্চলে মঞ্জুনাথ শর্মা নামে এক ব্যক্তি থাকতেন। তিনি সৎ ব্যক্তিত্বের অধিকারী ছিলেন। তবে, জীবনের শুরুতে তিনি নাস্তিক ধরনের মানুষ ছিলেন। সে কারণে, ভগবান শিবকে তিনি একেবারেই সম্মান করতেন না। 

একদিন তিনি শিবের দেবত্ব উপলব্ধি করেন। তিনি স্থানীয় একটি শিবমন্দির পরিদর্শন করতে গেল, তার পদার্পনে এক অশুভ লক্ষণ দেখা যায়। তখন তিনি অনুভব করেন, তিনি ভুল করেছেন। তারপর নিজের পাপ দূর করতে তিনি শিব লিঙ্গ তৈরির কাজ শুরু করেন। শেষে এক কোটি শিব মূর্তি তৈরি করেন। 

কোটিলিঙ্গেশ্বর মন্দিরে আপনি নিজের শিব লিঙ্গ স্থাপন করতে পারেন। নিজের শিব লিঙ্গ স্থাপনের মূল্য পড়বে  ৬০০০ টাকা। ভক্তরা অনেকেই এই মন্দিরে শিব লিঙ্গ স্থাপন করে থাকে। এতে পূর্ণ্য অর্জন হয়, বলেও প্রচলিত। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.