পেটের সমস্যা থেকে শুরু করে ত্বকের যত্ন, কুমড়োর রসের উপকারিতা জানলে অবাক হবেন

 


ODD বাংলা ডেস্ক:কুমড়ার রসে পাওয়া ভিটামিন ডি, কপার, আয়রন এবং ফসফরাস এটিকে আরও পুষ্টিকর করে তোলে। শুধু তাই নয়, ভিটামিন B1, B2, B6 C, E এবং বিটা-ক্যারোটিনের পরিমাণও কুমড়োর রসে পাওয়া যায়। চলুন আজকে বলি কুমড়ার রস খাওয়ার অন্যান্য উপকারিতা সম্পর্কে।

 

কুমড়ায় এত বেশি পুষ্টি উপাদান রয়েছে যে এটি খাওয়া শুধুমাত্র স্বাস্থ্যের জন্যই উপকারী নয়, এটি আপনার চুলের জন্যও খুব উপকারী। হ্যাঁ, আজ আমরা কথা বলব কুমড়ার রস নিয়ে। কুমড়োর রস শুধু জয়েন্টের ব্যথায় আরাম দেয় না এটি আপনার ক্লান্তিও দূর করে। কুমড়ার রসে পাওয়া ভিটামিন ডি, কপার, আয়রন এবং ফসফরাস এটিকে আরও পুষ্টিকর করে তোলে। শুধু তাই নয়, ভিটামিন B1, B2, B6 C, E এবং বিটা-ক্যারোটিনের পরিমাণও কুমড়োর রসে পাওয়া যায়। চলুন আজকে বলি কুমড়ার রস খাওয়ার অন্যান্য উপকারিতা সম্পর্কে।


পেটের সমস্যা থেকে মুক্তি দেয় ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে কুমড়োর রস খেতে পারেন। এটি আপনার পরিপাকতন্ত্রের উন্নতি করে। কোষ্ঠকাঠিন্য, আলসার এবং গ্যাস নিরাময়ে সাহায্য করে। শুধু তাই নয়, এর রস সেবন যেমন মূত্রতন্ত্রকে শক্তিশালী করতে সাহায্য করে, তেমনি এটি প্রস্রাবের সংক্রমণ থেকে রক্ষা করতেও সহায়ক।


ঘুম না হলে ভালো ঘুম চাইলে কুমড়োর রস খান। এর ফলে মন যেমন শান্ত থাকে, তেমনি অনিদ্রা রোগ দূর করতেও সহায়ক। মধুর সঙ্গে কুমড়ার রস পান করলে ঘুম আসতে সাহায্য করবে।


এটি চুলের জন্যও উপকারী, চুল পড়ার সমস্যায় অস্থির থাকলে প্রতিদিন সকালে খালি পেটে কুমড়ার রস খান। এতে শুধু চুল পড়ার সমস্যা থেকে রেহাই পাওয়া যাবে না, সঙ্গে সঙ্গে আপনার চুলও গজাবে। আসলে কুমড়ার রসে রয়েছে পটাশিয়াম, যার কারণে এটি নতুন চুল গজাতে সাহায্য করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.