রোদ থেকে ফিরে ত্বকে র‌্যাশ বেরোচ্ছে? কোন রোগের কারণে হচ্ছে এমন

 


ODD বাংলা ডেস্ক: গরমে শরীরের পাশাপাশি ত্বকের যত্ন নিতেও ভুলবেন না। এই চড়া রোদ মাথায় নিয়েও অনেককেই বাইরে বেরোতে হয়। গরমে অনেকটা সময় যাঁদের বাইরে কাটাতে হয় তাঁদের ‘সান অ্যালার্জি’ দেখা দেওয়ার আশঙ্কা থাকে। সূর্যের আলোর সংস্পর্শে থেকে আসার পর ত্বকে লাল লাল র‌্যাশ দেখা দিলে তা ‘সান অ্যালার্জি’ হিসাবে ধরে নেওয়া যেতে পারে। সান অ্যালার্জি ছাড়াও এই সমস্যাকে ফটোসেনসিটিভ ডিজঅর্ডার অথবা ফটোডার্মাটোসও বলা হয়।


আপনি সান অ্যালার্জিতে ভুগছেন কি না কী ভাবে বুঝবেন?


কিছুক্ষণ সূর্যের আলোয় থাকার পর আপনার হাত এবং বুকের উপরের অংশে যদি চুলকানিসহ র‌্যাশ হয় তা হলে সম্ভবত আপনার ‘পলিফার্মস লাইট ইরাপশন’ হয়েছে। একেক জনের শরীরে এই র‌্যাশ একেক রকম দেখায় বলে একে পলিফার্মস বলা হয়। সাধারণত ২০-৪০ বছর বয়সি মানুষের মধ্যে এই ধরনের সমস্যা বেশি দেখা যায়। হাত-পা এবং বুকেই সাধারণত ‘সান অ্যালার্জি’ হয়। তবে সূর্যের আলো থেকে ত্বক ঢেকে রাখলে এবং সানস্ক্রিন ব্যবহার করলে সাধারণত এই ধরনের অ্যালার্জির সমস্যা এড়ানো যায়। ‘সান অ্যালার্জি’ বিপজ্জনক নয়। সময়ের সঙ্গে সঙ্গে ঠিক হয়ে যায়।


‘সান অ্যালার্জি’ এড়াবেন কী ভাবে?


১) যতটা সম্ভব রোদে কম বেরোনোর চেষ্টা করুন। খুব দরকার না পড়লে দিনের বেলা বাড়িতেই থাকুন। সব কাজ সন্ধে বা রাতের দিকে মেটানোর চেষ্টা করুন।


২) রোদে বেরোলেও লম্বা হাতা সুতির পোশাক পরুন। মুখে এবং হাতে ভাল করে সানস্ক্রিন মেখে নিতে ভুলবেন না।


৩) ‘সান অ্যালার্জি’ মূলত ভিটামিন ডি-এর অভাবে হয়। তাই ভিটামিন ডি সমৃদ্ধ খাবার বেশি করে খান।


৪) গরমে অত্যধিক মাছ, মাংস, তেল-মশলাদার খাবার বিশেষ খাবেন না। এতে ত্বকে অ্যালার্জির সমস্যা বাড়তে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.