আষাঢ় মাসে রয়েছে এক বিশেষত্ব, জানেন এই মাসে কোন দেবতার পুজো করা উচিত

ODD বাংলা ডেস্ক: আষাঢ়, বাংলা ক্যালেন্ডারের চতুর্থ মাস। এই মাসে ঋতু পরিবর্তন ঘটতে শুরু করে। সূর্যের সঙ্গে ঋতু পরিবর্তিত  হয়। যখনই সূর্যের গতি পরিবর্তন হয়, তখনই তার পুজো করার নিয়ম শাস্ত্রে বলা হয়েছে। তাই আষাঢ় মাসে সূর্যকে পূজা করার রীতি রয়েছে। যার কারণে এই মাসটি ধর্মীয়ভাবে আরও বেশি বিশেষ হয়ে ওঠে।

জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, এই মাসে ভগবান বিষ্ণু ও সূর্যের পূজা করা উচিত। যাতে শক্তি নিয়ন্ত্রণ করা যায়। এ মাস গরম ও বৃষ্টির মরশুম। এ কারণে এই সময় রোগের সংক্রমণ বেশি হয়। তাই আষাঢ় মাসে স্বাস্থ্যের প্রতি বিশেষ যত্ন নিতে হবে।

আষাঢ় সূর্য ও বামনের প্রভু

জ্যোতিষ শাস্ত্রে বলা হয়েছে যে আষাঢ় মাসের দেবতারা হলেন সূর্য এবং ভগবান বামন। তাই এই মাসে ভগবান বিষ্ণুর বামন অবতার ও সূর্যের বিশেষ পূজা করা উচিত। তাদের পূজা বিশেষ ফল দেয়। আষাঢ় মাসে সূর্যের উপাসনা করলে শক্তির মাত্রা নিয়ন্ত্রণে থাকে। যার কারণে স্বাস্থ্য ভালো থাকে এবং কোনো ধরনের রোগ হয় না। ভগবান বিষ্ণুর আরাধনা করলে সন্তান ও সৌভাগ্য হয়।

গ্রীষ্ম এবং বৃষ্টি

স্বাস্থ্যের দিক থেকে আষাঢ় মাসে যত্ন নিতে হবে। গরম আর বৃষ্টির সন্ধিক্ষণে আসে এই মাস। অর্থাৎ রোহিণী নক্ষত্রে সূর্যের আগমনের কারণে এই সময়ে যেমন গ্রীষ্মকাল থাকে তেমনি বর্ষাকাল থাকে। যার কারণে এই দিনগুলোতে বায়ুমণ্ডলে আর্দ্রতা ও আর্দ্রতা বাড়তে থাকে। তাই এই মাসে রোগের সংক্রমণ বেশি হয়। আষাঢ় মাসে ম্যালেরিয়া, ডেঙ্গু ও ভাইরাল জ্বর বেশি হয়। তাই এই মাসে স্বাস্থ্যের দিকে বিশেষ নজর দেওয়া দরকার। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.