লম্বা ব্যক্তিদের ৩ মারণ রোগের সম্ভাবনা প্রবল, বলছে সমীক্ষা

ODD বাংলা ডেস্ক: উচ্চতা এবং রোগ সম্পর্কিত এখন পর্যন্ত সবচেয়ে বড় গবেষণা অনুসারে, কিছু রোগে মানুষকে বিপদের কারণ হিসেবে দেখা হয়। কলোরাডো বিশ্ববিদ্যালয়ের শ্রীধরন রাঘবন এবং তার সহকর্মীরা মার্কিন সশস্ত্র বাহিনীর ৩,২৩,৭৯৩ সদস্যের তথ্য বিশ্লেষণ করেছেন। এই ব্যক্তিরা ছিল যারা জিন, পরিবেশগত কারণ এবং রোগের মধ্যে সম্পর্ক নিয়ে একটি গবেষণায় অংশ নিয়েছিল।

শারীরিকভাবে একজন লম্বা মানুষ বাকিদের চেয়ে বেশি আকর্ষণীয় দেখায়। শুধু তাই নয়, ভালো উচ্চতারও অনেক উপকারিতা রয়েছে। তবে লম্বা হওয়ার কারণে অনেককে বেশ কিছু সমস্যাতে পড়তে হয়। উদাহরণস্বরূপ, লম্বা ব্যক্তিদের স্নায়ু, ত্বক বা হার্ট সম্পর্কিত রোগের ঝুঁকি বেড়ে যেতে পারে। উচ্চতা এবং রোগ সম্পর্কিত এখন পর্যন্ত সবচেয়ে বড় গবেষণা অনুসারে, কিছু রোগে মানুষকে বিপদের কারণ হিসেবে দেখা হয়। কলোরাডো বিশ্ববিদ্যালয়ের শ্রীধরন রাঘবন এবং তার সহকর্মীরা মার্কিন সশস্ত্র বাহিনীর ৩,২৩,৭৯৩ সদস্যের তথ্য বিশ্লেষণ করেছেন। এই ব্যক্তিরা ছিল যারা জিন, পরিবেশগত কারণ এবং রোগের মধ্যে সম্পর্ক নিয়ে একটি গবেষণায় অংশ নিয়েছিল।

৩,২৯০ টি জিনের রূপ দেখেছে যা উচ্চতাকে প্রভাবিত করে এবং হাজারটিরও বেশি ক্লিনিকাল বৈশিষ্ট্যের সাথে যুক্ত ছিল। গবেষণায় দেখা গেছে যে জেনেটিক্যালি লম্বা উচ্চতা আপনার অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন, হৃদস্পন্দন এবং রক্ত ​​চলাচলের সমস্যার ঝুঁকি বাড়ায়। শুধু তাই নয়, উচ্চতা-সংযুক্ত জিনের কারণে একজন ব্যক্তির স্নায়ুর ক্ষতি, ত্বক ও হাড়ের সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। লম্বা লোকেদের বিভিন্ন রোগের উচ্চ জেনেটিক ঝুঁকি থাকতে পারে, গবেষকদের মতে যারা "জেনেটিকালি পূর্বাভাসিত উচ্চতা" কীভাবে রক্তসঞ্চালন সমস্যা, স্নায়ুর ক্ষতি এবং অন্যান্য অবস্থার ঝুঁকি বাড়িয়ে তোলে।

বেশ কিছু রোগ হতে পারে

রাঘবন বলেছেন যে উচ্চতা সম্পর্কিত অবস্থা সনাক্ত করতে আমরা জেনেটিকালি উচ্চতা ব্যবহার করেছি। দলটি তখন নিশ্চিত করেছে যে এই অবস্থাটি মানুষের প্রকৃত মাপা উচ্চতার সাথেও যুক্ত ছিল। অর্থাৎ যে কোনো ব্যক্তির উচ্চতা পরিমাপ করে সহজেই তার রোগের ঝুঁকি শনাক্ত করা যায়। আপনি যত লম্বা হবেন, বিপদ তত বেশি। এই কথাই বলতে চেয়েছেন সেই বিশেষজ্ঞরা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.