ডায়াবেটিসের কারণে হতে পারে দাঁতের সমস্যা, জেনে নিন কীভাবে যত্ন নেবেন দাঁতের

 


ODD বাংলা ডেস্ক: গবেষণায় দেখা গিয়েছে, ডায়াবেটিস শরীরে বাসা বাঁধলে দাঁতের সমস্যা দেখা দেয়। ডায়াবেটিস শরীরের ধীরে ধীরে ক্ষতিগ্রস্ত করে। এটি রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। রক্তে শর্করা বৃদ্ধি পেলে তা দাঁতে প্রভাব ফেলে। হতে পারে দাঁত ও মাড়ির রোগ। জেনে নিন কী কী। 


অল্প বয়স থেকেই শরীরে বাসা বাঁধছে একের পর এক রোগ। এই তালিকায় গ্যাসের সমস্যা, পেটের সমস্যা, ডায়াবেটিস, হার্টের রোগ থেকে প্রেসারের সমস্যআ দেখা দিচ্ছে অনেকের শরীররে। বর্তমানে ডায়াবেটিসের আক্রান্তের রোগের সংখ্যা ক্রমণ বেড়ে চলেছে। এই রোগ একবার শরীরে বাসা বাঁধলে তা একের পর এক অঙ্গের ওপর প্রভাব ফেলে। ডায়াবেটিসের কারণে কিডনি, হার্ট ও ফুসফুসে খারাপ প্রভাব পড়ে এ কথা সকলেরই জানা। আজ ডায়াবেটিস নিয়ে রইল আরও এক বিশেষ তথ্য। 


গবেষণায় দেখা গিয়েছে, ডায়াবেটিস শরীরে বাসা বাঁধলে দাঁতের সমস্যা দেখা দেয়। ডায়াবেটিস শরীরের ধীরে ধীরে ক্ষতিগ্রস্ত করে। এটি রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। রক্তে শর্করা বৃদ্ধি পেলে তা দাঁতে প্রভাব ফেলে। হতে পারে দাঁত ও মাড়ির রোগ। জেনে নিন কী কী। 


দাঁতের ক্ষয় বৃদ্ধি পায়ে শরীরে ডায়াবেটিস বাসা বাঁধলে। মুখের মধ্যে ব্যাকটেরিয়া প্রবেশ করলে দাঁতের ক্ষয় হয়। এটি দাঁতের চারপাশে একটি আস্তরণ তৈরি করে। এতে থাকে এক ধরনের অ্যাসিড। যার জন্য দাঁত পচে যেতে শুরু করে। তাই ডায়াবেটিস আক্রান্ত হলে ক্যাভিটিসের সমস্যা দেখা দেয়। 


মাড়ির রোগ হয় ডায়াবেটিসের কারণে। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করে। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যেতে থাকে ডায়াবেটিসের জন্য। ফলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ায় হতে পারে মাড়ির রোগ। 


ডায়াবেটিস শরীরে বাসা বাঁধতে বিশেষ নিয়ম মেনে চলুন। দাঁতের বিশেষ যত্ন নিন। তা না হলে হতে পারে দাঁতের ক্ষতি। এই সময় প্রতিদিন ঘুম থেকে ওটার পর রাতে ঘুমানোর আগে ব্রাশ করতে ভুলবেন না। ভালো করে দাঁত পরিষ্কার করবেন। দুটি দাঁতের মাঝে খাবার আটকে থাকলে তা দূর করতে ডেন্টাল ফ্লস ব্যবসার করু। আর অবশ্যই ধূমপান ও মদ্যপান ত্যাহ করুন। এর  খারাপ প্রভাব পড়ে দাঁতে। তেমনই ত্যাগ করুন কোমন পানীয়। এতে থাকে চিনি দাঁতের প্রচুর ক্ষতি করে। তাছাড়া প্রতি ৩ থেকে ৬ মাস অন্তর দাঁতের পরীক্ষা করাবেন। প্রয়োজনে দাঁতের স্কেলিং করুন। ডাক্তারি পরামর্শ মেনে চললে দাঁতের ক্ষয় কম হবে। তাই মনে রাখবেন ডায়াবেটিসের কারণে হতে পারে দাঁতের সমস্যা। এক্ষেত্রে সতর্ক না হলে সমস্যা বড় আকার নিতে পারে। তাই সময় থাকতে সচেতন হন। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.