ক্রমেই ভয়াবহ আকার ধারণ করেছে অসমের বন্যা পরিস্থিতি! বাড়ছে মৃত্যু


ODD বাংলা ডেস্ক: অসমের বন্যা পরিস্থিতির ক্রমেই অবণতি হচ্ছে।যার ফলে সেরাজ্যে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৭। দুর্ভোগে দিন কাটাচ্ছেন ১৯ লাখ মানুষ। সূত্রের খবর, অসমে এখনও পর্যন্ত দুই শিশুসহ মোট ১৭ জনের প্রাণহানি হয়েছে, আর একজন নিখোঁজ হয়েছে বলে খবর। ২৮টি জেলার ২,৯৩০ টি গ্রামের প্রায় ১৯ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। অসমের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত জেলাগুলি হল বাজালি, বাকসা, বরপেটা, চিরাং, ধেমাজি, হোজাই, কামরূপ, মাজুলি, লখিমপুরসহ আরও বেশ কিছু জেলা।  

বন্যা প্লাবিত এলাকাগুলিতে হু হু করে বাড়ছে জলস্তর। চাষের জমি সম্পূর্ণ জলের তলায়। অসম প্রশাসন সূত্রে জানানো হয়েছে,টানা বৃষ্টি, বন্যা ও ধসের কারণে ক্ষতিগ্রস্ত ২৮টি জেলা। ব্রহ্মপুত্র ও গৌরাঙ্গ নদের জল বিপদসীমার উপর দিয়ে বইছে। যে সব অঞ্চলে নদীর জল বিপদসীমার উপর দিয়ে বইছে সেখানে জারি লাল সতর্কতা ।

টানা বৃষ্টির জেরে শুক্রবার অসমের বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। ভূমিধসও দেখা দিয়েছে। ধস নেমেছে জাতীয় সড়কেও। এই পরিস্থিতিতে বাতিল হয়েছে একাধিক দূরপাল্লার ট্রেন। উত্তরবঙ্গ থেকে গুয়াহাটিগামী একাধিক ট্রেন বাতিল। কয়েকটি ট্রেনের সময়সীমা ও রুট পরিবর্তন করা হয়েছে। প্রশাসন সূত্রে জানা গেছে,৩৭৩টি ত্রাণ শিবির খোলা হয়েছে।  যত দ্রুত সম্ভব স্থানীয় বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছে রাজ্য ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী।

ইতিমধ্যেই অসমের বন্যা পরিস্থিতর খোঁজ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার সঙ্গে এ বিষয়ে তাঁর কথা হয়েছে বলে টুইটে জানিয়েছেন অসমের মুখ্যমন্ত্রী । তিনি জানিয়েছেন, কেন্দ্রের পক্ষ থেকে সবরকমের সাহায্যের আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী।তবে আগামী কয়েকদিন অসম সহ উত্তর-পূর্ব ভারতে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছে মৌসম ভবন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.