এক মুঠো আখরোট খান আর ঝরিয়ে ফেলুন নিজের বাড়তি মেদ, কমিয়ে ফেলুন হার্টের অসুখের ঝুঁকি



 ODD বাংলা ডেস্ক:প্রচন্ড ব্যস্ততার মধ্যেই যদি নিজেকে সুস্থ আর সবল রাখতে চান তাহলে রোজ খান একমুঠো আখরোট। কারণ একমুঠো আখরোটেই রয়েছে প্রয়োজনীয় পুষ্ঠিগুণ। 


বর্তমান সময়ে আমরা সকলেই প্রচন্ড ব্যস্ত। জীবনের ব্যস্ততা সরিয়ে ঠিকমত খাওয়াদাওয়া হয় না অনেকেরই। তাতে ক্ষতি হয় স্বাস্থ্যের সময় হার্টের সমস্যা থেকে শুরু হয় ওজনের সমস্যা।  অনেক সময় পেটের সমস্যাও দেখা দেয়। প্রচন্ড ব্যস্ততার মধ্যেই যদি নিজেকে সুস্থ আর সবল রাখতে চান তাহলে রোজ খান একমুঠো আখরোট। কারণ একমুঠো আখরোটেই রয়েছে প্রয়োজনীয় পুষ্ঠিগুণ। যা শরীরের সঙ্গে সঙ্গে মনকেও ভাল করে দেয়। 


পুষ্টিবিদ নাজনিন হুসেইন বলেছেন, 'আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় একমুঠো আখরোট থাকলে আপনাকে দারুণ কিছু উপহার দেবে। তিনি আরও বলেছেন একমুঠো আখরোট সমান ২৪ গ্রাম খাবার। তাতে রয়েছে ৪ গ্রাম প্রোটিন, ২ গ্রাম ফাইবার, ২.৫ গ্রাম ওমেগা ৩। এই পদার্থদুলি হার্ট আর ব্রেন ভাল রাখতে সাহায্য করে। সুস্থ রাখে অন্ত্রকেও।' ক্যালিফোর্নিয়ার আখরোট সবথেকে উপকারী। তা যদি সামর্থে না কুলায় তাহলে যেকোনও আখরোট রেজকার ডায়েটে রাখতে পারেন। এটি স্বাস্থ্যকর খাবার পাশাপাশি এটি সুস্বাদুও। যেকোনও সময়ই এটি খাওয়া যেতে পারে। 


আখরোটের উপকারিতা-

হার্ট- এটি ভাল চর্বি সমৃদ্ধ খাবার। যা পুষ্টিকর ও সুষম। হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকিয় কমিয়ে দিতে পারে। দেহে কোলেস্টেরলের মাত্রা বজায় রাখে। রক্তের চাপ কমায়। 


রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়- আখরোটে উদ্ভিদ ভিত্তিক ভিটামিন বি, জিঙ্ক, সেলেনিয়াম রয়েছে। কোভিড নির্দেশিকা অনুযায়ী এটি রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে বা স্বাভাবিক রাখতে পারে। এর কার্যকারিতা খুব ভাল। 


ওজন নিয়ন্ত্রণ- বর্তমান সময়ে আমরা অনেকেই ওজন নিয়ে চিন্তিত। কিব্তু আখরোটে ক্যালরি কম থাকায় এটি মেদ ঝরিয়ে দিয়ে সাহায্য করে। এটি খিদের হরমোনকে নিয়ন্ত্রিত করে। কারণ একমুঠো আখরোট খেলে দীর্ঘ সময় খিদে পায় না। 


ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস- ভারতের সবথেকে সাধারণ রোগগুলির মধ্যে একটি হল ডায়াবেটিস। এই রোগের ঝুঁকি ভারতে ক্রমশই বাড়ছে। এটি প্রমাণিত যে আখরোট ডায়াবেটিস সারাতে সাহায্য করে। আখরোট যদি নিয়মিত খান তাহলে টাইপ ২ ডায়াবেটিশ হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যাবে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.