অফিস থেকে ঘেমেনেয়ে ফিরে স্নান করছেন? সাময়িক স্বস্তি পেলেও ক্ষতি হচ্ছে না তো

 


ODD বাংলা ডেস্ক: জাঁকিয়ে গরম পড়লেও কাজের প্রয়োজনে অনেককেই বেরোতে হচ্ছে বাইরে। ভিড়ে ঠাসা মেট্রো, বাস, ট্রেন, অটোয় যাতায়াত করতে গিয়ে কপাল, ঘাড় বেয়ে ঘাম নামছে দরদর করে। ঘামে ভিজে চুপচুপে হয়ে বাড়ি গিয়ে স্নান করা ছাড়া আর উপায় থাকছে না। গরমে যে কোনও সময়ে স্নান করার এই প্রবণতায় জন্ম নিচ্ছে নানা শারীরিক সমস্যা। সকালে স্নান করে বেরোলেও অনেকেরই বাইরে থেকে ফিরে স্নান করে নেওয়ার অভ্যাস রয়েছে। অনেকেই আবার রাতে ঘুমানোর আগে স্নান করেন।


সকালে খাওয়ার পরেও স্নান করার অভ্যাস রয়েছে কারও। চিকিৎসকরা বলছেন, সকালে উঠে স্নান করার অভ্যাস সবচেয়ে স্বাস্থ্যকর। এই গরমে সুস্থ থাকতে প্রতি দিন স্নান করা অত্যন্ত জরুরি বলেও মনে করেন তাঁরা। নিয়মিত স্নান করলে শরীর ও মন দুই-ই ঝরঝরে ও সুস্থ থাকে। নিয়মিত স্নান করার ফলে অনেক শারীরিক সমস্যা দূর হয়। সকালে স্নান করার অভ্যাস যেমন স্বাস্থ্যকর, তেমনই কিছু সময়ে স্নান করা ঠিক নয় বলেও মনে করে থাকেন চিকিৎসকরা। তার মধ্যে অন্যতম খাওয়ার পরে স্নান। খাওয়ার পরে স্নান করলে খাবার সঠিক ভাবে হজম হয় না। হজম ঠিক মতো না হলে পেটের নানা গন্ডগোল দেখা দিতে পারে। সেই কারণেই খাবার খেয়ে স্নান করতে বারণ করেন।


বেশি রাত করে স্নান করার ক্ষেত্রেও আপত্তি রয়েছে চিকিৎসকদের। রাতে স্নান করলে ঠান্ডা লেগে যেতে পারে। মাথায় জল বসে নিউমোনিয়া হওয়ারও আশঙ্কা থাকে। তাই চিকিৎসকদের মতে, সব সময় সকাল সকাল স্নান করে নেওয়াই সবচেয়ে ভাল অভ্যাস।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.