নেটমাধ্যম থেকে এক সপ্তাহ ছুটি নিলেই কমতে পারে মানসিক অবসাদ, বলছে গবেষণা

 


ODD বাংলা ডেস্ক: সামগ্রিক সুস্থতার জন্য শরীরের পাশাপাশি, মন ভাল থাকাও অত্যন্ত জরুরি। তাই যত দিন যাচ্ছে, ততই বাড়ছে মানসিক স্বাস্থ্য নিয়ে মানুষের ভাবনাচিন্তা। সাম্প্রতিক একটি গবেষণা বলছে, নেটমাধ্যম থেকে সপ্তাহ খানেকের বিরতি কমিয়ে দিতে পারে মানসিক অবসাদ ও উদ্বেগ।


নেটমাধ্যমের সঙ্গে মানসিক স্বাস্থ্যের যোগাযোগ সংক্রান্ত একটি সমীক্ষায় ১৫৪ জনকে পরীক্ষা করেছিলেন গবেষকরা। অংশগ্রহণকারী ব্যক্তিদের বয়স ১৮ থেকে ৭২-এর মধ্যে। সকলেই এক সপ্তাহে গড়ে ৮ ঘণ্টার বেশি সময় নেটমাধ্যমে কাটান বলে জানিয়েছেন গবেষকরা। গবেষকরা এই ১৫৪ জনকে দু’টি ভাগে ভাগ করেন। প্রথম দল এক সপ্তাহের জন্য নেটমাধ্যম ব্যবহার করা বন্ধ করে দেয়, অন্য দলটি একই ভাবে নেটমাধ্যম ব্যবহার করে।


এক সপ্তাহ পর দেখা যায়, যাঁরা নেটমাধ্যম ব্যবহার করা বন্ধ রেখেছিলেন, তাঁদের মধ্যে মানসিক অবসাদ ও উদ্বেগের লক্ষণগুলি অপেক্ষাকৃত ভাবে হ্রাস পেয়েছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, বর্তমান জীবনযাপনে নেটমাধ্যম কার্যত অপরিহার্য। কিন্তু অনেক ক্ষেত্রেই নেটমাধ্যমের অতিরিক্ত ব্যবহার বাড়িয়ে দিতে পারে মানসিক চাপ। আর মানসিক উদ্বেগ ও অবসাদ যদি দীর্ঘ সময় ধরে থেকে যায়, তবে তা গুরুতর শারীরিক সমস্যা ডেকে আনতে পারে। তাই বিশেষজ্ঞদের পরামর্শ, মানসিক স্বাস্থ্য ভাল রাখতে পর্যাপ্ত বিরতি নেওয়া দরকার নেটমাধ্যম থেকে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.