ডায়াবিটিস থাকায় বেড়াতে যেতে ভয় পাচ্ছেন? কোন নিয়মগুলি মানলে নিশ্চিন্তে ঘোরা সম্ভব

 


ODD বাংলা ডেস্ক: গ্রীষ্ম মানেই একটা লম্বা ছুটির মরসুম। গরমকাল ছাড়া টানা এমন ছুটি পাওয়ার সুযোগ বছরের অন্যান্য সময় মেলে না। ইতিমধ্যে অনেকে বেড়াতে যাওয়ার পরিকল্পনাও করে ফেলছেন। তবে বেড়াতে যাওয়ার ইচ্ছা থাকলেও শারীরিক বিভিন্ন অসুস্থতার কারণে অনেকেই পিছিয়ে আসেন। বিশেষ করে দীর্ঘ দিন ধরে যাঁরা ডায়াবিটিসের সমস্যায় ভুগছেন হঠাৎ কোনও শারীরিক অসুস্থতার ঝুঁকি এড়াতে তাই ঘুরতে যেতে চান না। ট্রেনে বা বিমানে দীর্ঘক্ষণ বসে থাকার ফলে রক্তে শর্করার মাত্রার হ্রাস-বৃদ্ধি ঘটতে পারে। তবে চিকিৎসকরা বলছেন, কয়েকটি নিয়ম মেনে যদি চলা যায় তা হলে ডায়াবিটিসও অনায়াসে হতে পারে আপনার সফর সঙ্গী।


ডায়াবিটিস থাকলে বেড়াতে যাওয়ার আগে কোন বিষয়গুলি মাথায় রাখবেন?


১) আপনি যে ডায়াবিটিসে আক্রান্ত তার একটি নথি সঙ্গে রাখুন। প্রমাণ হিসাবে রাখতে পারেন প্রেসক্রিপশন। বিমানে বা ট্রেনে যাতায়াত করার সময় দরকার হতে পারে।


২) ইনসুলিন, ডায়াবিটিসের ওষুধ এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিস নিজের ছোট হাতব্যাগে রাখুন। যাতে দরকারে তাড়াতাড়ি পেয়ে যেতে পারেন।


৩) বিমানে বা ট্রেনের খাবারের উপর ভরসা করে থাকবেন না। নিজের সঙ্গে পর্যাপ্ত খাবার রাখুন। জলের বোতল রাখুন। বেশিক্ষণ না খেয়ে থাকবেন না। এতে সমস্যা বাড়তে পারে।


৩) খাবার দেওয়ার অনেক আগে ইনসুলিন নিয়ে নেবেন না। যখন দেখবেন ট্রেন বা বিমানের বাকি যাত্রীদের খাবার পরিবিশন করা হচ্ছে তখন ইনসুলিন নিয়ে নিন।


৪) চিকিৎসকের সঙ্গে যোগাযোগে থাকুন। শারীরিক কোনও অস্বস্তি হলে তা অতি অবশ্যই চিকিৎসককে জানান।


৫) স্বাস্থ্যকর খাবার যেমন বাদাম, মাখানা, মুড়ির মতো কিছু খাবার সঙ্গে রাখুন।


৬) ঠান্ডা বা মিষ্টি কোনও পানীয় এড়িয়ে চলুন। পরিবর্তে গলা ভেজাতে বেছি নিন ডাবের জল, লেবু জল, ঘোলের মতো কিছু পানীয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.