প্রাতরাশে ডিম খাওয়ার পর দুধ চা খাচ্ছেন? এখনই অভ্যাসে বদল আনুন

 


ODD বাংলা ডেস্ক: শরীরের রোজের পুষ্টির চাহিদা পূরণের জন্য ডিম অত্যন্ত প্রয়োজনীয় খাবার। ডিম খেতে ভালবাসেন না এমন মানুষ কমই আছেন। যদি কারও ডিম থেকে অ্যালার্জির সমস্যা না হয়, তা হলে এমনিতে ডিম সম্পূর্ণ নিরাপদ। কিন্তু ডিমের পরে কিছু খাবার খাওয়া মোটেই নিরাপদ নয়। সেগুলি অজান্তেই ক্ষতিকর প্রভাব ফেলে শরীরের উপর। জানেন, কী সেগুলি?


কলা:


প্রাতরাশ মানেই অনেকেই ডিম-কলা-পাউরুটি খেয়ে থাকেন। তবে ডিমের সঙ্গে কলা খাওয়া মোটেই ভাল নয়। ডিম এবং কলা একসঙ্গে খাওয়ার ফলে আপনি অজান্তেই কোষ্ঠকাঠিন্য এবং পেটের বিভিন্ন সমস্যা ডেকে আনছেন।


দুধ:


ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন ডি-সহ একাধিক উপকারী উপাদানে সমৃদ্ধ দুধ শরীরের জন্য অত্যন্ত ভাল। তবে ভুল করেও ডিম এবং দুধ একসঙ্গে খেতে যাবে না। দু’টি একসঙ্গে হজম প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটায়। ডায়ারিয়ার মতো রোগে ভুগতে হতে পারে।


চিনি:


ডিম খাওয়ার পরেই চিনি মেশানো কোনও খাবার খাবেন না। ডিম আর চিনি একসঙ্গে খেলে শরীরে ক্ষতিকর অ্যামাইনো অ্যাসিড তৈরি হয়। এই অ্যাসিড রক্ত জমাট বাঁধিয়ে দিতে পারে। এর ফলে হৃদ্‌রোগের আশঙ্কা বেড়ে যেতে পারে। খুব সামান্য পরিমাণে চিনি পেটে গেলে অসুবিধা নেই। তবে দু’-তিন চামচ বা তার বেশি চিনি খেলে বিপদ হতে পারে।


পাতি লেবু:


আপনি কি একটু বেশি স্বাস্থ্যসচেতন? সকালের খাবারে স্যালাড খেতেই পছন্দ করেন? স্যালাডের উপর ছড়িয়ে নেন গোলমরিচ গুঁড়ো, লেবুর রস। অনেকেই স্যালাডের সঙ্গে ডিম সিদ্ধ খান। এই ভুলটি একেবারেই করবেন না। লেবুর সঙ্গে ডিম খাবেন না। এই দু’টি জিনিস একসঙ্গে খেলে রক্তজালিকার উপর ক্ষতিকর প্রভাব পড়ে। হৃদ্‌রোগের আশঙ্কাও তৈরি হতে পারে।


তরমুজ:


জলখাবারে ডিম সিদ্ধ যেমন খাচ্ছেন, তেমনই কি বিভিন্ন ফল খাচ্ছেন? মনে রাখবেন সেই ফলের তালিকায় যেন তরমুজ না থাকে। কারণ ডিম আর তরমুজ একসঙ্গে খেলে পেটের গন্ডগোল হতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.