যে খাবারগুলি খাওয়ার আগে বেশ কিছুক্ষণ জলে ভিজিয়ে রাখা দরকার

 


ODD বাংলা ডেস্ক: যেকোনও খাবার (Foods) খাওয়ার একটা নির্দিষ্ট নিয়ম রয়েছে। তবেই তা স্বাস্থ্যের (Health) উপর সঠিক প্রভাব ফেলে। অবশ্যই এই খাবারের তালিকায় জাঙ্ক ফুড আসবে না। বিশেষজ্ঞরা এমন কিছু খাবারের কথা বলছেন, যা স্বাস্থ্যের উন্নতি করে। কিন্তু সেই খাবার সঠিক পদ্ধতিতে না খাওয়ার জন্য তার ক্ষতিকর প্রভাব পড়ে আমাদের স্বাস্থ্যে। বিশেষজ্ঞদের মতে, এমন অনেক খাবার রয়েছে, যা খাওয়ার আগে বেশ কিছুক্ষণ জলে ভিজিয়ে রাখা দরকার। তবেই তার উপকারিতা পাওয়া যায়। অনেক সময়ই রান্না করার আগে মটর, ছোলা ভিজিয়ে রাখি। শুধু যে তা তাড়াতাড়ি সেদ্ধ হয়, তার জন্য নয় একেবারেই। এই খাবারগুলি ভিজিয়ে রাখলে তার উপকারিতাও পাওয়া যায়।


১. আম- শুনতে কিছুটা অবাক লাগলেও এটাই সত্যি। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আম খেতে ছোট বড় সকলেই ভালোবাসে। কিন্তু আম খাওয়ার আগে সবসময় বেশ কিছুক্ষণ জলে ভিজিয়ে রাখা দরকার। প্রথমে জল দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। তারপর তা বেশ কিছুক্ষণ জলে ভিজিয়ে রাখতে হবে। তারপরই তা খোসা ছাড়িয়ে খেতে হবে। তবেই আম হজম হবে সহজে। এবং এর উপকারিতাগুলি পাওয়া যাবে।


২. আমন্ড বাদাম- স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী আমন্ড বাদাম সারারাত জলে ভিজিয়ে তবেই সকালে খাওয়া দরকার। এতে উচ্চ রক্তচাপের সমস্যা কম হয় এবং উচ্চ কোলেস্টেরলের সমস্যাও দূর হয়। প্রখর হয় স্মৃতিশক্তি।


৩. কিশমিশ- ছোট থেকে বড় সকলের পছন্দের ড্রাই ফ্রুটস হল কিশমিশ। এতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন এবং অ্যান্টিঅক্সিডেন্টস। সারারাত কিশমিশ জলে ভিজিয়ে রেখে তা খেলে  ত্বক উজ্জ্বল হয়, দূর হয় অ্যানিমিয়ার সমস্যা।


৪. মেথি- জলে ভিজিয়ে রেখে খাওয়া খাবারের তালিকায় পড়বে মেথিও। সারারাত মেথি জলে ভিজিয়ে রেখে সকালে সেই জল খেলে অনেক উপকার পাওয়া যায়।


৫. কাঠবাদাম, পোস্তও ভিজিয়ে রেখে তবে খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.