গবেষণাগারে ব্যস্ত এক রমণীর ছবি, দেখে নিন আজ ডুডলের মাধ্যমে কাকে শ্রদ্ধা জানাল গুগল



 ODD বাংলা ডেস্ক: গুগলের হোম পেজ খুললে চোখে পড়ছে একটি অত্যন্ত সুন্দর এক নারী। তিনি তেজস্ক্রিয় নিয়ে গবেষণা করছেন। পরনে নীল রঙের পোশাক। সকাল থেকে গুগল ডুডলে এমন গ্রাফিক্স সকলের নজর কেড়েছে। এখন প্রশ্ন হল কে এই মহিলায়। ইনি হলেন স্টেফিনা মারাসিনিয়ানু। আজ তাঁর ১৪০ তম জন্মদিন। আর এই বিজ্ঞানীর জন্মদিন উপলক্ষে গুগলে মিলেছে এমন গ্রাফিক্সের। 


মোবাইল, ল্যাপটপ কিংবা কমপিউটার থেকে গুগলের হোম পেজ খুললে চোখে পড়ছে একটি অত্যন্ত সুন্দর এক নারী। তিনি তেজস্ক্রিয় নিয়ে গবেষণা করছেন। পরনে নীল রঙের পোশাক। সকাল থেকে গুগল ডুডলে এমন গ্রাফিক্স সকলের নজর কেড়েছে। এখন প্রশ্ন হল কে এই মহিলায়। ইনি হলেন স্টেফিনা মারাসিনিয়ানু। আজ তাঁর ১৪০ তম জন্মদিন। আর এই বিজ্ঞানীর জন্মদিন উপলক্ষে গুগলে মিলেছে এমন গ্রাফিক্সের। 

১৯৮২ সালে আজকের দিনে জন্মগ্রহণ করেছিলেন রোমানিয়ান বিজ্ঞানী স্টেফিনা মারাসিনিয়ানু। রোমানিয়ার বুখারেস্ট শহরে জন্ম হয় তাঁর। তিনি সেন্ট্রাল স্কুল ফর গার্লস থেকে পড়াশোনা করেন। ১৯০৭ সালে বুখারেস্ট বিশ্ববিদ্যালয় ভর্তি হন। তারপর সেখান থেকে ভৌত ও রাসায়নিক বিজ্ঞান নিয়ে স্নাতক হন। 


এখন প্রশ্ন হল হঠাৎ কেন তাঁকে সম্মান জানাচ্ছে গুগল? আসলে, তিনি প্রথম আবিস্কার করেছিলেন ভূমিকম্পের সঙ্গে বৃষ্টির যোগ আছে। ভূমিকম্পের কারণে কেন্দ্রস্থলে তেজস্ক্রিয়তা বৃদ্ধি পায়- এই বিষয় তিনি তুলে ধরেছিলেন। আজ সেই ব্যক্তির জন্মদিন। 


জানা যায়, তিনি সারা জীবন একাধিক বিষয় গবেষণা করেছিলেন। ১৯১৯ সালে তিনি মেরি কুরির সঙ্গে সোরবনে তেজস্ক্রিয়তার ওপর গবেষণা করেন। তিনি রেডিয়াম ইনস্টিটিউটে এই বিষয় গবেষণা করেছিলেন। তিনি পোলোনিয়াম নিয়ে গবেষণা করেন। তাছাড়া, কৃত্রিম বৃষ্টি নিয়ে কাজ করেছিলেন স্টেফিনা মারাসিনিয়ানু। তাঁর আবিস্কার বিশ্ব দরবারে বিশেষ স্বীকৃতি পায়। আজ সেই খ্যাতনামা ব্যক্তির জন্মদিনে তাঁকে সম্মান জ্ঞাপন করা হল গুগলের পক্ষ থেকে। 


এদিকে চলতি মাসের শুরুতে ছিল কফি মেশিনের জনক অ্যাঞ্জেলো মোরিন্দোর ১৭১ তম জন্মদিন। তার এই অভিনব সৃষ্টিকে সম্মান জানায় গুগল। অ্যাঞ্জেলো মোরিন্দোর ১৭১ তম জন্মদিন উপলক্ষে ডুডলে মিলেছিল বিশেষ গ্রাফিক্সের। সেখানে ছিল হাতে আঁকা কফি মেশিন। দুটি কফি মেশিনের ছবি আর একটি কফি কাপের ছবি। আর ছবির সঙ্গে একটি বিশেষ নোট। যেখানে লেখা ছিল, ‘আজ এসপ্রসো মেশিনের জনককে শ্রদ্ধা জানাতেই কফিপ্রেমিকরা চুমুক দেবেন কফি কাপে।’ জানা যায়, এই এসপ্রেসো মেশিন তৈরির পর বিশেষ সম্মান পেয়েছিলেন অ্যাঞ্জেলো মোরিন্দো। এর কিছুদিন আগেই মাদার্স ডে-তে দেখা দিয়েছিল বিশেষ গ্লাফিক্স। সন্তানের সুন্দর ভবিষ্যত গড়তে মায়ের অবদান কতটা তা ফুটে উঠেছিল গ্লাফিক্সে। তেমনই সত্যেন্দ্রনাথ বসুকে শ্রদ্ধা জানাতে গুগল ডুডলে ঝলক মিলেছে একটি বিশেষ গ্রাফিক্স। এমন প্রায়শই বিশেষ বিশেষ দিনে ডুডলে মেলে বিশেষ গ্রাফিক্সের ঝলক। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.