এই পাঁচ ধরনের পানীয় থেকে সাবধান, হতে পারে ১০ রকম ক্যান্সার



 ODD বাংলা ডেস্ক: ক্যান্সারের হওয়ার কারণ নিয়ে এখনও পর্যন্ত ধোঁয়াশা রয়েছে চিকিৎসকদের মধ্যে। তবে প্রাথমিকভাবে মনে করা হয় শরীরে যে কোনও অংশে ক্যান্সারের জন্য দায়ি রাসায়নিক পদার্থ আর দূষণ, অ্যালকোহল, প্যাকেটজাত ও প্রক্রিয়াজাত খাবার।


ক্যান্সারের হওয়ার কারণ নিয়ে এখনও পর্যন্ত ধোঁয়াশা রয়েছে চিকিৎসকদের মধ্যে। তবে প্রাথমিকভাবে মনে করা হয় শরীরে যে কোনও অংশে ক্যান্সারের জন্য দায়ি রাসায়নিক পদার্থ আর দূষণ, অ্যালকোহল, প্যাকেটজাত ও প্রক্রিয়াজাত খাবার। কিন্তু এমন পাঁচটি পানীয় রয়েছে যা পান করলে একটি নয় ১০ ধরনের ক্যান্সার হতে পারে। 


ক্যান্সার একটি প্রাণঘাতী রোগ। অনেক ধরনের ক্যান্সার রয়েছে। তবে সবথেকে মারাত্মক হল ফুসফুস. মুখ, কোলন, মলদ্বার. প্রোস্টেড, ব্লাড ক্যান্সার আর স্তন ক্যান্সার। তবে বর্তামান আমেরিকার একদ গবেষক দাবি করেছেন ক্যান্সের ওষুধ তাঁরা আবিষ্কার করেছেন। কিন্তু আরও বেশি পরিমাণে ট্রায়ালের প্রয়োজন। ডব্লিউএইচও-এর মতে, ক্যান্সারের কারণ তামাক, উচ্চ বডি মাস ইনডেক্স অর্থাৎ স্থূলতা, অ্যালকোহল সেবন, ফল ও শাকসবজি কম খাওয়া এবং শারীরিক পরিশ্রমের অভাব। তো চলুন জেনে নেওয়া যাক সেই পাঁচটি পানীয় যা ক্যান্সার সৃষ্টি করে।


অ্যালকোহল প্রথম ও প্রধান কারণ - 

অ্যালকোহল ক্যান্সারের সবথেকে বড় কারণ। যারা প্রতিদিন অতিরিক্ত পরিমাণে অ্য়ালকোহল পান করেন তাদের ঘাড়, লিভার, স্তন কোলনে ক্যান্সার হওয়ার ঝুঁকি অনেকখানি বেড়ে যায়। যদি একজন মহিলা একাধিক পানীয় পান করেন এবং পুরুষরা দিনে দুটির বেশি পান করেন তবে ক্যান্সারের সম্ভাবনা বেশি থাকে।


বোতলজাত পাণীয়-

ক্যান্সারের বোতলজাত পানি বাজারে পাওয়াও ক্যান্সারের একটি কারণ।  বোতলে বিসফেনল-এ বা বিপিএ পাওয়া যায়, যা ক্যান্সারের জন্য দায়ী। বিপিএ হরমোন ব্লকার হিসেবে কাজ করতে পারে, যার ফলে ক্যান্সার হয়। BPA স্তন ক্যান্সার, প্রোস্টেট ক্যান্সার এবং বিপাকীয় ব্যাধির ঝুঁকি বাড়ায়।



বিপদ কফিতে-

কফি, কফি পানের শখ থেকেও ক্যান্সার হয়। আমেরিকান ইনস্টিটিউট ফর ক্যান্সার রিসার্চ আনফিল্টারের গবেষণা জানিয়েছে কী কী কারণে ক্যান্সার হতে পারে। তারমধ্যে রয়েছে কফির নাম। আপনি যদি কফি পান করতে চান তবে আপনি শুধুমাত্র ক্রিম, চিনি এবং স্বাদ ছাড়াই কফি পান করতে পারেন, কারণ চিনি এবং ক্রিমের আকারে উপস্থিত চর্বি স্থূলতা বাড়াতে পারে এবং এটি রক্তে শর্করাকেও বাড়িয়ে তুলতে পারে এবং ক্যান্সারও হতে পারে।


এনার্জি ড্রিংকস- 

এনার্জি ড্রিংকসে ক্যাফেইন এবং চিনি বেশি থাকে, যা স্থূলতা বা ডায়াবেটিসের মতো অনেক ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে।

সোডা - 

জনস হপকিন্স স্কুল অফ মেডিসিনের রিপোর্ট অনুসারে, গাঢ় রঙের সোডায় রয়েছে 4-মেল , যা ক্যান্সার সৃষ্টি করে। এই উপাদানটি অনেক ধরনের ক্যান্সারের জন্য দায়ী।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.