সরাসরি ত্বকে পাতিলেবুর রস দিচ্ছেন? জেনে নিন কী ক্ষতি হচ্ছে ত্বকের

 


ODD বাংলা ডেস্ক: ত্বকের যত্ন নিতে দুধ, রসুন, বেসন, টমেটোর মতো নানান উপকরণ ব্যবহার করে থাকি। আবার আমরা অনেকেই পাতিলেবুর ওপর ভরসা করে থাকি। তবে জানেন কি পাতিলেবু সরাসরি ব্যবহার ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে। এক নয় একাধিক ক্ষতি হয় ত্বকের। 


ত্বকের যত্ন অনেকেই ভরসা করেন ঘরোয়া টোটকার ওপর। ত্বক উজ্জ্বল করতে, ট্যান দূর করতে, মুখের দাগ দূর করতে কিংবা ব্রণর সমস্যা সমাধানে অনেকেই ঘরোয়া টোটকা ওপর ভরসা করেন। ত্বকের যত্ন নিতে দুধ, রসুন, বেসন, টমেটোর মতো নানান উপকরণ ব্যবহার করে থাকি। আবার আমরা অনেকেই পাতিলেবুর ওপর ভরসা করে থাকি। তবে জানেন কি পাতিলেবু সরাসরি ব্যবহার ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে। এক নয় একাধিক ক্ষতি হয় ত্বকের। 


পাতিলেবুতে রয়েছে সাইট্রিক অ্যাসিড থাকে। ত্বকের কোমলতা নষ্ট হয়ে যায়। ত্বকের ট্যান দূর করতে অনেকেই পাতিলেবুর রস তুলোয় করে ত্বকে লাগান। এমন ভুল আর করবেন না। পাতিলেবুর রসের সঙ্গে জল মিশিয়ে নিন। অথবা গোলপ জল মিশিয়ে নিন। তারপরই ত্বকে দেবেন। তা না হলে সমস্যা পড়বেন। 


ঘাড়ের কালো ছোপ দুর করতে অনেকে সরাসরি ত্বকে লাগান পাতিলেবুর রস। জানেন কি, এতে থাকা অ্যাসিডের জন্য ত্বক পুড়ে যেতে পারে। এবার থেকে পাতিলেবু ও গোলাপ জল দিয়ে প্যাক বানান। একটি পাত্রে ১ টেবিল চামচ পাতিলেবুর রস নিন। তার সঙ্গে মেশান সম পরিমাণ গোলাপ জল। মিশ্রণটি তুলোয় করে ঘাড়ে লাগান। ২০ মিনিট রেখে জলে ধুয়ে নিন। মিশ্রণটি রোজ ব্যবহার করা যায়। এতে উপকার পাবেন।আর ত্বকের ক্ষতিও হবে না। 


ব্রণর দাগ দূর করতে কি সরাসরি ত্বকের পাতিলেবুর রস লাগান? এই ভুল আর করবেন না। এতে ত্বকে জ্বালা অনুভূত হতে পারে। পাতিলেবুতে থাকা একাধিক উপাদানের জন্য ত্বকে চুলকানি অনুভূত হতে পারে। এবার থেকে ব্রণ দূর করতে পাতিলেবু ও হলুদ দিয়ে প্যাক বানাতে পারেন। প্রথমে হলুদ বেটে নিন। এবার সেই হলুদের সঙ্গে মেশান পাতিলেবু রস। ভালো করে মিশিয়ে প্যাক বানান। প্যাকটি মুখে লাগান।শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এই প্যাক মাত্র দুবার ব্যবহারে উপকার পাবেন। সপ্তাহে তিন দিন পর্যন্ত এই প্যাক লাগাতে পারেন। ত্বকের জন্য পাতিলেবুর রস খুবই উপকারী। কিন্তু, এটি সরাসরি ত্বকে দেবেন না। এতে হতে পারে মারাত্মক ক্ষতি। ত্বকে জ্বালা ভাব, পুড়ে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে। এমনকী, ত্বকের নমনীয়তা নষ্ট হতে পারে এই ভুলে। মেনে চলুন বিশেষ টোটকা।  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.