দূষণের হাত থেকে সমুদ্রকে রক্ষার বার্তা দিতে পালিত হচ্ছে বিশ্ব সমুদ্র দিবস, জেনে নিন বিস্তারিত



 ODD বাংলা ডেস্ক: আজ বিশ্ব জুড়ে পালিত হচ্ছে বিশ্ব সমুদ্র দিবস। UNESCO -র পক্ষ থেকে ৮ জুন দিনটি বিশ্ব সমুদ্র দিবস হিসেবে পালন করা হয়। ২০০৮ সালে ৮ জুন বিশ্ব সমুদ্র দিবস হিসেবে বেছে নেওয়া হয়েছিল। সমুদ্রকে বাঁচানোর বার্তা দিতে, দূষণ রোধ করার বার্তা দিতে এই দিনটি পালন করা হয়। 


পৃথিবীর তিনভাগ জল আর এক ভাগ স্থল- ছোট বয়স থেকে পাঠ্য বইয়ে পৃথিবীর ভৌগলিক অবস্থানের কথা আমরা জেনে থাকি। সঙ্গে মানুষের সুস্থ জীবনযাপনের জন্য জলের ভুমিকা কতটা তারও পাঠ দেওয়া হয়। জলের অপচয় বন্ধ করা এবং জল দূষণ বন্ধ করতে প্রতিটি মানুষের যে সোচ্চার হওয়া প্রয়োজন তা আমরা সকলেই জানি। এই সত্যতা জানা সত্ত্বেও বহুমানুষ ভুল পদক্ষেপ গ্রহণ করে থাকে। আমাদের ভুলে প্রতি নিয়ত ক্ষতি হচ্ছে পরিবেশের। 


আজ বিশ্ব জুড়ে পালিত হচ্ছে বিশ্ব সমুদ্র দিবস। UNESCO -র পক্ষ থেকে ৮ জুন দিনটি বিশ্ব সমুদ্র দিবস হিসেবে পালন করা হয়। ২০০৮ সালে ৮ জুন বিশ্ব সমুদ্র দিবস হিসেবে বেছে নেওয়া হয়েছিল। সমুদ্রকে বাঁচানোর বার্তা দিতে, দূষণ রোধ করার বার্তা দিতে এই দিনটি পালন করা হয়। 


প্রতি বছর এই বিশেষ দিনে একটি থিম থাকে। ২০২২ সালের থিম, রিভাইটালাইজেশন। এবছর নিউইয়র্কের UN-এর মূল অফিসে হবে এই বিশেষ অনুষ্ঠান। যা ব্রডকাস্ট হবে বিশ্ব জুড়ে। দিনে দিনে বেড়ে চলেছে সমুদ্রের দূষণ। এই দূষণ পরোক্ষ প্রভাব ফেলছে মানব জাতির ওপর। সমুদ্রে অতিরিক্ত মাছ ধরা, সমুদ্রে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা, সমুদ্রের জলে তেল ছাড়া- এই সব কারণে প্রতি মুহূর্তে দূষিত হচ্ছে সমুদ্র। এদিকে আমরা অনেকেই জানি না যে, খাবার থেকে অক্সিজেন সব কিছুরই উৎস সমুদ্র। বিজ্ঞানীরা বলে থাকেন, বিশ্বে যত পরিমাণ অক্সিজেন আছে তার অধিকাংশটাই উৎপন্ন হয় সমুদ্র থেকে। তাই আমাদের সুস্থ থাকতে অবশ্যই সমুদ্র দূষণ বন্ধ করা প্রয়োজন।


এই প্রসঙ্গে সতর্ক করতেই বিশ্ব জুড়ে পালিত হচ্ছে বিশ্ব সমুদ্র দিবস। এবছর এই বিশেষ নিন অঙ্গীকার। সমুদ্র রক্ষা করতে সোচ্চার হন সকলে। পরিচিত সকলের মধ্যে গড়ে তুলুন সতর্কতা। পরিবেশ রক্ষা করতে নিন পদক্ষেপ। এদিকে ৫ জুন দিনটিতে পরিবেশ রক্ষার সচেতনতা বৃদ্ধিতে ও নতুন পদক্ষেপকে উৎসাহিত করতে জাতিসংঘে পালন করা হয় দিনটি। প্রতি বছর এই দিন নির্দিষ্ট থিম গ্রহণ করা হয়। এবছর পরিবেশ দিবসের থিম হল একমাত্র পৃথিবী। পৃথিবী এক ও অদ্বিতীয়। তাই প্রত্যেকটি বিশ্ববাসীর উচিত পরিবেশকে রক্ষা করা। পরিবেশের প্রতি আরও যত্নশীল হওয়া। প্রতি বছরই পরিবেশ রক্ষার স্বার্থে নানান বার্তা দেওয়া হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.