গর্ভাবস্থায় আদা খেলে মুক্তি পেতে পারেন একাধিক সমস্যা থেকে, জেনে নিন আদা খাওয়া কতটা নিরাপদ

 


ODD বাংলা ডেস্ক: গর্ভধারণ থেকে সন্তানের জন্ম পর্যন্ত মা-কে থাকতে হয়, সতর্ক। প্রতিটি পদক্ষেপে মেনে চলতে হয় বিশেষ নিয়ম। নিয়ম মেনে খাওয়া-দাওয়া করতে হয়। এই সময় কী খাবেন না, কী খাবেন না- সে বিষয়ে নিয়ম মেনে চলতে হবে। মেনে চলতে হয় বিশেষ চার্ট। গর্ভধারণের সময় আদা খাওয়া উপকারী কি না, তা নিয়ে অনেকে চিন্তায় থাকেন। আজ রইল আদার পাঁচটি উপকারের হদিশ।


সন্তানের জন্ম দেওয়ার প্রতিটি মেয়ের জীবনে সব থেকে সুন্দর সময়। দীর্ঘ ৯ মাস ধরে মায়ের গর্ভে একটু একটু করে বড় হয়ে ওঠে সন্তান। এই দীর্ঘ সময় ধরে একজন মা তার সন্তানকে নিয়ে নানান স্বপ্ন দেখতে থাকে। গর্ভধারণ থেকে সন্তানের জন্ম পর্যন্ত মা-কে থাকতে হয়, সতর্ক। প্রতিটি পদক্ষেপে মেনে চলতে হয় বিশেষ নিয়ম। নিয়ম মেনে খাওয়া-দাওয়া করতে হয়। এই সময় কী খাবেন না, কী খাবেন না- সে বিষয়ে নিয়ম মেনে চলতে হবে। মেনে চলতে হয় বিশেষ চার্ট। গর্ভধারণের সময় আদা খাওয়া উপকারী কি না, তা নিয়ে অনেকে চিন্তায় থাকেন। আজ রইল আদার পাঁচটি উপকারের হদিশ। তবে, মাত্রাতিরিক্ত আদা খেতে হতে পারে বিপদ। তাই প্রয়োজনে পরামর্শ নিতে পারেন।  


কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে আদা খেলে। আদাতে থাকে কার্বোহাইড্রেট, পটাশিয়ামের মতো উপাদান। এগুলো শরীর সুস্থ রাখে। গর্ভাবস্থায় কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে বাচ্চার নানান ক্ষতি হয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন আদার গুণে। গর্ভাবস্থায় খেতে পারেন আদা। 


আদাতে থাকা একাধিক উপকারী উপাদান সর্দি-কাশি, ঠান্ডা লাগার বিরুদ্ধে লড়াই করে। এই সমস্যা থেকে মুক্তি পেতে খেতে পারেন আদা। তবে, মাত্রাতিরিক্ত আদা খেলে গর্ভপাত হতে পারে। সুস্থ থাকতে চাইলে ডাক্তারি পরমর্শ মেনে চলুন।


গর্ভাবস্থায় আদা খেলে শিশুর জন্য পর্যাপ্ত রক্ত সরবরাহ করে। গর্ভাবস্থায় দেহে রক্ত চলাচল ঠিক থাকে প্রয়োজন। তাই খেতে পারেন আদা। এদি ভ্রুণে সঠিক রক্ত চলাচল ঠিক থাকে। 


নিয়মিত আদা খেলে ক্লান্তি বোধ দূর হবে। আর এর গুণে রক্তে শর্করা ঠিক রাখে। এতে ডায়াবেটিস থেকে মুক্তি পেতে পাবেন। অনেকেরই গর্ভাবস্থায় রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। এর থেকে মুক্তি পেতে আদা খান। তবে, গর্ভবস্থায় আপনার কতটা আদা খাওয়া প্রয়োজন, তা প্রসঙ্গে ডাক্তারি পরামর্শ নিন। 


গর্ভাবস্থায় অনেকেরই গ্যাসের সমস্যা দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন আদার গুণে। পেট ফাঁটার সমস্যা কমে যাবে নিয়মিত আদা খেলে। আদা টুকরো করে নিন। তা কেটে খেয়ে নিন। এর সঙ্গে অম্বল ও বুক জ্বালার সমস্যা থেকে মুক্তি মেলে আদার গুণে। যদি অম্বল ও বুক জ্বালার সমস্যা হয়, তাহলে আদা খেতে পারেন।  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.