চাণক্যের মতে বুদ্ধিমান ব্যক্তিদের এই কথাগুলি কোনদিনও কারো সাথে শেয়ার করা উচিৎ নয়…

 


ODD বাংলা ডেস্ক: নারী ও পুরুষের স্বভাব কিছুটা আলাদা। নারীরা প্রায় সব কথা অন্যদের কাছে শেয়ার করে থাকে। কিন্তু পুরুষেরা অনেকসময় সেটা করেনা। আজ সেই নিয়েই আমরা আলোচনা করবো। এমন কিছু কথা আছে যা কোন পুরুষের কাউকে বলা উচিৎ নয়। আমরা সকলেই আচার্য্য চানক্যের কথা শুনেছি। তার নীতি সম্পর্কেও কম বেশি সকলেই জানি।


যে ব্যাক্তি তার নীতি মেনে চলে তার জীবন নিঃসন্দেহে অন্যদের তুলনায় ভালো হয়। চাণক্য একজন বুদ্ধিমান ব্রাহ্মণ ছিলেন। তিনি রাজদরবারে রাজাকে সুপরামর্শ দিতেন। আর তার মতে চলে রাজার জীবনে বেশ উন্নতি হয়েছিল। তিনি যে শুধু রাজাকে পরামর্শ দিতেন তা নয়।


জীবনে বেঁচে থাকার জন্য তিনি অনেক নীতির বর্ননা দিয়ে গেছেন। তার মধ্যে কিছু নীতি বিশেষ করে তিনি পুরুষদের জন্য় লিখেছিলেন। তিনি সকল পুরুষের উদ্দেশ্যেই বলেছেন যে এই তিনটি কথা কখনও কাউকে বলা উচিৎ নয়। এই নীতি মেনে চললে সেই পুরুষকে কখনও জীবনে কারোর কাছে নিচু হতে হবেনা। আসুন তাহলে জেনে নেওয়া যাক এই তিনটি কথা সম্বন্ধে।


১। স্ত্রীর চরিত্র ঃ- কোন পুরুষের স্ত্রীর চরিত্র যেমনই হোক না কেন সে সম্পর্কে কাউকে কিছু জানানো উচিৎ নয়। যদি আপনার স্ত্রীর সাথে সুখী জীবন কাটাতে চান তাহলে তার চরিত্র ভালো হোক বা খারাপ তা নিয়ে অন্য কারোর কাছে আলোচনা না করে তার ভালো খারাপের সঙ্গে মানিয়ে নিয়ে মিলেমিশে থাকাই ভালো।


২। নিজের আয় ঃ- কথাতেই আছে মেয়েদের বয়স আর পুরুষের আয় কখনও কাউকে বলতে নেই। কোন পুরুষের আয় যেমনই হোক, বেশি বা কম, অন্য কাউকে কোনটাই বলা উচিৎ নয়। নিজের আয় সম্পর্কে কাউকে বললে আপনিই ভবিষ্যতে সমস্যার সম্মুখীন হতে পারেন।


৩। ব্যবসার ক্ষতি ঃ- যদি আপনার ব্যবসায় কোন লোকসান হয়ে থাকে তাহলে কারোর কাছে দুঃখ প্রকাশ না করাই ভালো। নিজের ক্ষতি সম্পর্কে কাউকে বলবেন না। যদি আপনার খারাপ অবস্থার কথা জানিয়ে আপনার বন্ধু অথবা আত্মীয়দের কাছে সাহায্য চান তাহলে তারা আপনার বিপদের সুযোগ নিতে পারে।


আপনি যে কোন কারণে মানসিক বা শারীরিক ভাবে দূর্বল হয়ে পড়েছেন ? সেই কথা নিজের মধ্যেই রাখুন। ধীরে ধীরে নিজের দূর্বলতা নিজেই কাটিয়ে তুলতে পারবেন। অন্যের থেকে সাহায্য চাইলে সে আপনাকে সাহায্য করবেই না, উল্টে আপনাকে সহানুভুতি দেখিয়ে আরো দূর্বল করে তুলবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.