ঢ্যাঁড়শের তরকারিতে স্বাদ হচ্ছে না? রান্নার আগে এই ভুলগুলি করছেন না তো

 


ODD বাংলা ডেস্ক: বাঙালির হেঁশেলে ঢ্যাঁড়শ অতি পরিচিত একটি সব্জি। ভিটামিন ও খনিজ পদার্থে ভরপুর ঢ্যাঁড়শে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার। খুব কম পরিমাণ ফ্যাট থাকায় ওজন কমানোর পক্ষেও অত্যন্ত সহায়ক এই সব্জি। ১০০ গ্রাম ঢ্যাঁড়শে ফ্যাটের পরিমাণ মাত্র ০.১৯ গ্রাম। তাই ‘লো ফ্যাট ডায়েট’-এ ঢ্যাঁড়শের ভূমিকা অস্বীকার করা যায় না। দ্রুত রোগা হতে চাইলে রোজের পাতে অবশ্যই রাখতে পারেন ঢ্যাঁড়শ। তবে ঢ্যাঁড়শ রান্না করা যতটা সহজ বলে মনে হয়, ততটাও নয়। এই সব্জি ততটাও মুখরোচক নয় বলে ঢ্যাঁড়শ অনেকেই খেতে চান না। আসলে ঢ্যাঁড়শ কেনা এবং রান্নার সময়ে ছোট ছোট কয়েকটি ভুলে এমন হয়। সেই ভুলগুলি এড়িয়ে চললেই ঢ্যাঁড়শ দিয়ে তৈরি যে কোনও রান্না হয়ে উঠবে সুস্বাদু।


১) কেনার সময়ে দেখে নিন ঢ্যাঁড়শের গায়ে কোনও কালো দাগ লেগে আছে কি না। কালো দাগ থাকলে সেই ঢ্যাঁড়শ না কেনাই ভাল। কারণ, কালো দাগ থাকলে সে ঢ্যাঁড়শগুলি সাধারণত পাকা হয়।


২) রান্নার জন্য ব্যবহার করুন সমান মাপের ঢ্যাঁড়শ। ছোট-বড় হলে সব মশলা প্রত্যেকটি ঢ্যাঁড়শে সমান ভাবে ঢোকে না। তাই তরকারি বানাতে চাইলে মাঝারি মাপের ঢ্যাঁড়শ ব্যবহার করুন।


৩) ঢ্যাঁড়শ কেটে ভুলেও জলে ভিজিয়ে রাখবেন না। এতে ঢ্যাঁড়শের গুণমান এবং স্বাদ দুই-ই নষ্ট হয়ে যায়। কাটার আগে ঢ্যাঁড়শ ধুয়ে নিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.