ভাত খাওয়ার পর এই কাজগুলি করা মানে নিজের মৃত্যু ডেকে আনা…

 


ODD বাংলা ডেস্ক:বাঙালিরা ভাত খেতে খুবই ভালোবাসে। তাদের ভাত খাওয়াটা একটা অভ্যাসে পরিনত হয়েছে। অনেকেই ভাত ছাড়া অন্য অনেক খাবার খায়, কিন্তু সারাদিনে একমুঠো ভাত না খেলে রাতে ঘুম হয় না। এছাড়া ভাতের মধ্যে রয়েছে অনেক পরিমানে প্রোটিন যা শরীরের শক্তি যোগায়। কিন্তু ভাত খাওয়ার পর এমন অনেক কাজ আছে যা করা উচিত নয়, যেগুলো করতে মৃত্যু পর্যন্ত হতে পারে।


ভাতের মধ্যে থাকে প্রচুর পরিমানে প্রোটিন যার জন্য শরীরে ক্যালরি তৈরি হয়। এছাড়া থাকে কার্বোহাইড্রেট ও ফাইভার। আপনি যদি নিরামিষ বিরোধী হন তবে আপনাকে সবজি, ডাল ও দই খেতে হবে। কারন ভাতের মধ্যে অনেক স্টার্স থাকে, যা শরীরের গ্লুকোজ ভেঙে দেয় এবং রক্তে ইন্সুলিনের পরিমাণ বেড়ে যায়।


বাঙালি মানে সারাদিনে একবার ভাত খাবেনা, এটা হতেই পারেনা। গরম ভাত হলে তো খুবই ভালো। তবে যদি পান্তাও হয় তাও চলে যায়। কিন্তু আমাদের কিছু বদভ্যাস আছে যেগুলি আমাদের সুস্থ রাখার থেকে অসুস্থ করে তোলে বেশী। তাই সে সব অভ্যাস পরিত্যাগ করাই ভালো। বিশেষ করে এই ৬ টি কাজ করলে আপনার মরণও ডেকে আনতে পারে। কাজগুলো কি কি তা জেনে নিই –


১. ভাত খাওয়ার পর পরই অনেকেই ঘুমিয়ে পরেন। এই অভ্যাসটা খুবই খারাপ। কখনই ভাত খাওয়ার পর ঘুমাবেন না। এর ফলে শরীরে মেদ জমে যায়। ২. ভাত খাওয়ার পর কখনই স্নান করা উচিত নয়। কারন এতে শরীরের রক্তচাপ বেড়ে যায়। এর ফলে পাকস্থলির চারপাশে রক্তের পরিমান বেড়ে যায়। ফলে পরিপাক কম হয়। খাবার হজম হতে দেরি হয়।


৩. ভাত খাওয়ার পর অনেকেই চা খান। সেই অভ্যাসটা ত্যাগ করুন। কারন ভাত খাওয়ার পর চা খেলেই অ্যাসিড হয়ে যায়। ফলে খাবার হজম হতে সময় লাগে খুব। তাই কিছু সময় অপেক্ষা করার পর চা পান করুন। ৪. খাবার পরই ফল খাওয়ার অভ্যাস ত্যাগ করুন। কারন এর ফলেও অ্যাসিড হতে পারে। তাই ভাত খাওয়ার ১-২ ঘণ্টা আগে বা পরে ফল খাওয়া উচিত।


৫. অনেকেই খাবার শেষ করার সাথে সাথেই ধূমপান করেন। এটা খুবই মারাত্মক খারাপ অভ্যাস। চিকিৎসকের কথায় অন্য সময় ধূমপান যতটা না ক্ষতি করে খাওয়ার পর এটা ১০ গুন বেড়ে যায়। ৬. খাওয়ার পর ব্যায়াম করা উচিত নয়। খাওয়ার পর হাঁটা উচিত নয় বেশী। কারন হজম ক্ষমতা বেশী হয়ে যায় যেটা পুষ্টি শোষণে অক্ষম হয়ে পরে।


৭. ভাত খাওয়ার পরপরই ঔষধ খাওয়া উচিত নয় বলে মনে করেন অনেক চিকিৎসক। কারণ ভাত পরিপাকের জন্য প্রস্তুত হতে কিছুটা সময় নেয়। এসময় পরিপাকের জন্য প্রয়োজনীয় বিভিন্ন এসিড ক্ষরিত হয়। ফলে ঔষধের সাথে এগুলো মিলে বিরূপ প্রতিক্রিয়া হতে পারে। খাবার খাওয়ার ২০ থেকে ২৫ মিনিট পর ঔষধ খাওয়াটাই ভালো।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.