গরমকালে বানিয়ে ফেলুন জিভে জল আনা স্যালাড, রইল রেসিপি



 ODD বাংলা ডেস্ক: গরমকাল (Summer) মানেই অত্যধিক উষ্ণ আবহাওয়া। তীব্র দাবদাহ। খাবারে অনীহা। ডিহাইড্রেশনের সমস্যা। এনার্জি কমে যাওয়া। আবহাওয়ার কারণে এই সমস্ত সমস্যা দেখা দিতে পারে গরমকালে। তাই বিশেষজ্ঞরা এই সময়ে এমন খাবার খাওয়া দরকার, যা শরীরকে (Health Tips) ঠান্ডা রাখবে। পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে। গরমকালে স্বাস্থ্যের উপকারে প্রতিদিনের খাবারের তালিকায় স্যালাড রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তবে, সাধারণত যে স্যালাড (Salads) খাওয়া হয়, তেমন নয়। জিভে জল আনা কিছু স্যালাডের রেসিপি (Salads Recipe) জানাচ্ছেন তাঁরা।


জিভে জল আনা স্যালাড রেসিপি-


১. তরমুজ এবং দই দিয়ে স্যালাড তৈরি করে খাওয়ার কথা জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এই স্যালাড তৈরি করার জন্য সময় লাগবে ১০ মিনিট। তৈরি করার জন্য ১টি স্প্রিং অনিয়ন, ৩ চামচ অলিভ অয়েল, ২ চামচ ভিনিগার, নুন এবং গোলমরিচ আন্দাজ মতো, ১টি তরমুজ গোল গোল করে কেটে নিতে হবে, ৩টি শশা ভালো করে ছাড়িয়ে ছোট ছোট করে কেটে নিতে হবে, ১৭০ গ্রাম ফেটা চিজ, অর্ধেক কাপ দই, অর্ধেক কাপ পুদিনা পাতা এবং পরিবেশন করার জন্য সি সল্ট। এবার সমস্ত উপকরণ একসঙ্গে একটি বড় পাত্রে নিয়ে ভালো করে মিশিয়ে ১০ মিনিট ফ্রিজে রেখে দিতে হবে। ১০ মিনিট পর উপর থেকে সি সল্ট মিশিয়ে পরিবেশন করুন।


২. আলু এবং ডিম দিয়ে তৈরি করে নেওয়া যায় স্যালাড। ৩ থেকে ৪টি আলু টুকরো টুকরো করে কেটে নিন। দেড় কাপ ছেড্ডার চিজ, ১ কাপ মেয়োনিজ, ৪টি ডিম সেদ্ধ টুকরো করে নিতে হবে, অর্ধেক কাপ ক্যাপসিকাম, অর্ধেক কাপ পেঁয়াজ, অর্ধেক চামচ গোলমরিচ নিতে হবে। সমস্ত উপকরণ একটি বড় পাত্রে নিয়ে মিশিয়ে নিন। তারপর তা একঘণ্টা ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। তারপর তা পরিবেশন করুন।


৩. ২ থেকে ৩টি শশা, ১ থেকে ২টি পেঁয়াজ, ১টি ক্যাপসিকাম, ১টি গাজর, ১টি বিট, ২ থেকে ৩ চামচ অলিভ অয়েল, অর্ধেক চামচ নুন, অর্ধেক চামত লাল লঙ্কাগুঁড়ো, অর্ধেক চামচ চিনি, এক চামচ লেবুর রস, ১০ থেকে ১৫টি ধনেপাতা নিতে হবে। সমস্ত উপকরণগুলি ছোট ছোট করে কেটে নিতে হবে। তারপর সেটিকে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। অন্তত একঘণ্টা ঠান্ডা করে তারপর তা পরিবেশন করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.