সৌদির তাবুকে হবে ‘নিয়ম’, এটিই যুবরাজের ‘মস্তিষ্কপ্রসূত সন্তান’

 


ODD বাংলা ডেস্ক: সৌদি আরবের উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রদেশ তাবুকে ‘নিয়ম’ নামে নতুন এক শহর নির্মাণ করছে দেশটির সরকার। শহরের বাসিন্দাদের জন্য ১ হাজার ৬৪০ মিটার উঁচু ও কয়েক ডজন মাইলজুড়ে বিস্তৃত দুটি টুইন টাওয়ার নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে।

প্রস্তাবিত এই টুইন টাওয়ারের নির্মাণ শেষে হলে এটি হবে বিশ্বের সর্বোচ্চ ও বৃহত্তম ভবন। সরকারি এ প্রকল্পের সঙ্গে যুক্ত কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদেনে এ তথ্য জানিয়েছে সৌদির দৈনিক পত্রিকা অ্যারাবিয়ান বিজনেস।


কর্মকর্তারা জানিয়েছেন, প্রস্তাবিত এই বহুতল ভবন হবে বিশ্বের বৃহত্তম টুইন টাওয়ার। এই ভবনে একই সঙ্গে আবাসন, বাজার, দোকানপাট ও অফিসস্পেস থাকবে। ভবনটি নির্মানে বাজেট ধরা হয়েছে ৫ হাজার কোটি ডলার।


গত বছর নিয়মে ভূগর্ভস্থ রেল নির্মাণের কাজ শুরু হয়েছিল। তবে সেটি আপাতত স্থগিত রেখে ভবন নির্মাণের দিকে মনযোগ দেওয়া হয়েছে বলে জানা গেছে।


নিয়ম শহর প্রকল্পকে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ‘মস্তিষ্কপ্রসূত সন্তান’ বলে উল্লেখ করা হয় দেশটিতে। ২০১৭ সালে তাবুক প্রদেশের এই জনবিরল এলাকায় শহর নির্মাণের ঘোষণা দেন সৌদি যুবরাজ।


যে এলাকায় শহরটি নির্মাণ করা হচ্ছে, তার উত্তরদিকে লোহিত সাগর, আর পূর্বদিকে আকাবা উপসাগরের উপকূল। মোহাম্মদ বিন সালমানের পরিকল্পনা অনুযায়ী, নিয়ম হবে একই সঙ্গে প্রযুক্তিনির্ভর আধুনিক স্মার্ট সিটি ও দেশি-বিদেশি পর্যটকদের প্রধান আকর্ষণ।


এছাড়া নিয়ম শহরের অভ্যন্তরে লাইন নামের একটি প্রযুক্তিভিত্তিক উপশহরও গড়ে তোলার পরিকল্পনা রয়েছে সৌদি সরকারের, যেটি হবে সম্পূর্ণরূপে পরিবেশ বান্ধব, মোটরগাড়ি ও জীবাশ্ম জ্বালানিমুক্ত।


গত বছর সৌদি যুবরাজ ঘোষণা দেন, নিয়ম শহর ও লাইন উপশহরের নির্মাণ প্রকল্পের জন্য প্রাথমিক ভাবে ২০ হাজার কোটি ডলার বরাদ্দ করা হয়েছে। যদি প্রয়োজন হয়, সেক্ষেত্রে প্রকল্প ব্যয় আরও বাড়ানো হবে।


এই প্রকল্পের সঙ্গে যুক্ত ভবন নকশারীরা জানিয়েছেন, যে টুইন টাওয়ারটির বিষয়ে আলোচনা চলছে, সেটি হলো নিয়ম শহরের কেবল একটি ভবন। আপাতত শহরটি সচল করতে এটি নির্মাণ করা হচ্ছে।


অ্যারাবিয়ান নিউজকে বলেছেন এক নকশাকারী বলেন,‘শহর একবার সচল হলে এ রকম আরো অনেকগুলো বহুতল ভবন নির্মাণের পরিকল্পনা রয়েছে সরকারের। এবং নিয়ম শহরের প্রতিটি ভবনই হবে বর্তমান বিশ্বের সবচেয়ে উঁচু ভবনের চেয়েও উঁচু ও বিস্তৃত।’

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.