চিন্তা, উদ্বেগজনিত সমস্যা কমাতে সাহায্য করে যে খাবারগুলো

 


ODD বাংলা ডেস্ক: বর্তমানে কাজের চাপে হোক কিংবা অন্য কোনও কারণে স্ট্রেস (Stress), উদ্বেগজনিত সমস্যা দেখা দেয় বহু মানুষের মধ্যে। এই সমস্যা আগেও ছিল। কিন্তু গবেষকদের মতে, করোনা পরিবর্তী সময়ে স্ট্রেস, চিন্তা (Tension), অবসাদ এবং আরও নানা মানসিক সমস্যা বেশি দেখা দিয়েছে মানুষের মধ্যে। তবে, এই সমস্ত সমস্যা কম করা যায় নানা খাবারের মাধ্যমেও। তাই বিশেষজ্ঞরা এমন কিছু খাবারের পরামর্শ দিচ্ছেন, যা উদ্বেগজনিত সমস্যা, চিন্তা কম করতে সাহায্য করে।


চিন্তা কমানোর খাবার-


১. বিশেষজ্ঞরা জানাচ্ছেন, অনেকেই অভ্যাসবশত ভেষজ চা খেয়ে থাকেন। কিন্তু বহুক্ষেত্রেই জানা থাকে না যে, এই চায়ের উপকারিতা কত। বিশেষজ্ঞদের মতে, যাঁরা চিন্তা, অবসাদ, উদ্বেগজনিত সমস্যায় ভুগছেন, তাঁরা নিয়মিত খেতে পারেন ভেষজ চা।


২. বাচ্চা থেকে বড় সকলেরই অত্যন্ত পছন্দের খাবার চকোলেট। কিন্তু জানা আছে কি ডার্ক চকোলেটের উপকারিতা কত। স্ট্রেস দূর করতে ডার্ক চকোলেটের জুড়ি মেলা ভার।


৩. বিশেষজ্ঞদের মতে, প্রচুর পরিমাণে উপকারী উপাদানে ভরা অ্যাভোক্যাডো শরীরের জন্য দারুণ উপকারী। তবে, এই ফল শুধুমাত্র স্বাস্থ্যেরই উপকার করে না। তার পাশাপাশি মানসিক স্বাস্থ্যেরও উপকার করে।


৪. মাছ খেলে স্ট্রেস, অবসাদ, চিন্তা কম হয়। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। তবে, যে মাছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রয়েছে, তা আরও বেশি উপকারী বলে মত তাঁদের।


৫. প্রতিদিন রাতে এক গ্লাস গরম দুধ খেলে স্ট্রেস কমে বলে মত বিশেষজ্ঞদের।


৬. খিদে পেলে অন্যান্য খাবারের পরিবর্তে বাদাম খাওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের। তবে, এর উপকারিতা শুধুমাত্র স্বাস্থ্যের উপরেই নয়। মস্কিষ্ককে চিন্তামুক্ত রাখতে সাহায্য করে এগুলি।


৭. লেবুজাতীয় ফলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ভিটামিন। এছাড়াও স্ট্রবেরিতে রয়েছে প্রচুর উপকারী উপাদান। স্ট্রেস দূর করতে এই ফলগুলি খাওয়ার পরামর্শ পুষ্টিবিদদের।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.