ট্যান থেকে চুলকানির সমস্যার সমাধান হবে লাল চন্দনের গুণে, রইল এর ব্যবহারের হদিশ

 


ODD বাংলা ডেস্ক: সেলিব্রিটিদের রূপ সকলেরই নজর কাড়ে। তাদের মতো দাগহীন উজ্জ্বল ত্বক কে না চান। ত্বক সুন্দর করতে সকলেই কিছু না কিছু করে থাকেন। কেউ বাজার চলতি প্রোডাক্ট ব্যবহারে শান্তি পান তো কেউ ত্বকের যত্ন নেন ঘরোয়া টোটকা মেনে। ত্বকের যত্ন নিয়ে সব সময় কোনও না কোনও টোটকা মেনে চলেছেন সকলে। এই সব উপায় কখনও লাভ হয়, আবার কখনও নয়। আসলে ত্বকের উপযুক্ত পণ্য কিংবা ঘরোয়া উপকরণ নির্বাচন করা বেশ কঠিন। আজ রইল একটি বিশেষ টোটকার কথা। যা সব ধরনের ত্বকের জন্য উপযুক্ত। আর এই টোটকা মেনে ত্বকের যত্ন নিলে ত্বক উজ্জ্বল হতে বাধ্য। 


ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করুন লাল চন্দনের প্যাক। ত্বকে জন্য বেশ উপযুক্ত এই উপকরণ। প্রথমে লাল চন্দন বেটে নিন। তারপর তাতে সামান্য দুধ মেশান। মেশাতে পারেন ময়দা। মিশ্রণতি ত্বকে লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে নিন। লাল চন্দনের গুণে ত্বক হবে উজ্জ্বল। ত্বকের জন্য লাল চন্দন বেশ উপকারী। জেনে ঠিক কী কী উপকার রয়েছে এর। 


ত্বকে হেলদি লুক পেতে ব্যবহার করতে পারেন লাল চন্দনেরএ প্যাক। এটি ত্বককে ভিতর থেকে নারিশ করে। একটি পাতের অলিভ অয়েল নিন। তাতে মেশান ২ চামচ লাল চন্দন। ভালো করে মিশিয়ে ত্বকে লাগান। ১৫ মিনিট ম্যাসাজ করুন। তারপর কিছুক্ষণ রেখে ধুয়ে নিন। ত্বকের জন্য বেশ উপযুক্ত এই প্যাক।   


ত্বক উজ্জ্বল হয় লাল চন্দনের গুণে। এতে এমন কিছু উপাদান আছে যা সহজে ত্বকের কালো প্যাচ দূর করে ত্বক উজ্জ্বল করে। এক্ষেত্রে বানাতে পারেন বিশেষ প্যাক। প্রথমে একটি হলুদের টুকরো নিয়ে তা বেটে নিন। এবার সেই হলুদ বাটার সঙ্গে মেশান চন্দন বাটা। ভালো করে মিশিয়ে নিন। এবার তাতে দিন ২ টেবিল চামচ টক দই। ভালো করে মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে ফেলুন। ত্বক মুহূর্তে হবে উজ্জ্বল। 


ত্বকে জমে থাকা মরা চামড়া তুলতে এই বেশ উপকারী। লাল চন্দন দিয়ে তৈরি প্যাক স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন। প্রথমে একটা পাকা পেঁপে নিন। তার বীজ বের করে ভালো করে চটকে নিন। এবার এতে মেশান লাল চন্দন গুঁড়ো। ভালে করে মিশিয়ে নিয়ে ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বক হবে প্রাণবন্ত ও উজ্জ্বল। 

 

গরমে ট্যানের সমস্যায় কম বেশি সকলেই ভোগেন। এর থেকে মুক্তি পেতে পারেন লাল চন্দনের গুণে। শসার রস, অ্যালোভেরা জেল ও চন্দন পাউডার একটি পাত্রে নিয়ে ভালো করে মেশান। তা ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। মুহূর্তে দূর হবে ট্যানের সমস্যা। ত্বকের যত্নে বেশ উপকারী এই প্যাক। 


বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকের ত্বকেরই পিগমেন্টেশন দেখা দেয়। এর থেকেও মুক্তি পেতে পারেন লাল চন্দনের গুণে। একটি পাত্রে ২ চা চামচ লাল চন্দন নিন। তাতে মেশান কাঁচা দুধ। ভালো মিশিয়ে প্যাক বানান। এবার তা ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এতে মুহূর্তে দূর হবে ত্বকের সমস্যা। 


ব্রণ দূর করত ব্যবহার করতে পারেন লাল চন্দন। এতে রয়েছে অ্যান্টি ইনফ্ল্যামেটরি, অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। যা ব্রণ দূর করতে বেশ উপকারী। এক্ষেত্রে শুধু চন্দন বাটা লাগাতে পারেন। লাল চন্দন বেটে নিয়ে তা ব্রণর ওপর লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এতে দূর হবে ব্রণ। তা না হলে চন্দন বাটার সঙ্গে গোলাপ জল মিশিয়েও লাগাতে পারে। এতেও সমান উপকার পাবেন।


সময়ের আগে অনেকের ত্বকে বয়সের ছাপ পড়ে। এর থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন চন্দন। চন্দন বেটে নিন। তার সঙ্গে মেশান কাঁচা দুধ। প্যাকটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এতে ত্বকে বয়সের ছাপ পড়বে না সহজে। ত্বকের যত্নে বেশ উপকারী এই প্যাক। 


ত্বকে কোনও রকম চুলকানি ভাব অনুভুত হলে ব্যবহার করতে পারেন লাল চন্দন। পাউডারের সঙ্গে মেশান চন্দন গুঁড়ো। তারপর তা চুলকালি স্থানে দিন। এতে উপকার পাবেন। ত্বকের জন্য বেশ উপকারী লাল চন্দন। যা সব ধরনের ত্বকের জন্য উপযুক্ত। আর এই টোটকা মেনে ত্বকের যত্ন নিলে ত্বক উজ্জ্বল যেমন হবে তেমনই নানান সমস্যা থেকে মুক্তি পাবেন।


ত্বক উজ্জ্বল করতে কেউ বাজার চলতি প্রোডাক্ট ব্যবহারে করেন তো কেউ ত্বকের যত্ন নেন ঘরোয়া টোটকা মেনে। ত্বকের যত্ন নিয়ে সব সময় কোনও না কোনও টোটকা মেনে চলেছেন সকলে। এবার ত্বকের যত্ন নিতে ও একাধিক সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করুন লাল চন্দন। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.