পরিবর্তনশীল ঋতুতে পাতে রাখুন এই ভিটামিনগুলো, আপনি কখনোই অসুস্থ হবেন না

 


ODD বাংলা ডেস্ক: খাবার পাতে ভিটামিন সমৃদ্ধ খাবার রাখতে হবে। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে এবং শরীর যে কোনও ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম হবে। আসুন জেনে নেওয়া যাক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কোন কোন ভিটামিনের প্রয়োজন। 

 

গ্রীষ্ম শেষ হয়ে বর্ষা প্রবেশ করছে বঙ্গে। ফলে আবহাওয়ারও ঘন ঘন পরিবর্তন হচ্ছে। অন্যদিকে করোনা ভাইরাসের আতঙ্ক আবারও বাড়ছে। এমন পরিস্থিতিতে আপনাকে দ্বিগুণ সতর্কতা অবলম্বন করতে হবে। রোগ এবং সংক্রমণ এড়াতে, আপনার শরীরের প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ। খাবার পাতে ভিটামিন সমৃদ্ধ খাবার রাখতে হবে। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে এবং শরীর যে কোনও ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম হবে। আসুন জেনে নেওয়া যাক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কোন কোন ভিটামিনের প্রয়োজন। 


১) ভিটামিন-সি- রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে ভিটামিন সি খুবই গুরুত্বপূর্ণ। ভিটামিন সি-এর অভাবের কারণে আপনার সর্দি-কাশির মতো সমস্যা শুরু হয়। ভিটামিনের অভাবে ফুসফুসে প্রদাহ হয়, যার ফলে শ্বাস নিতে অসুবিধা হয়। ভিটামিন সি প্রদাহ কমায়। এজন্য সাইট্রাস ফল ও সবজি খেতে হবে। 


২) ভিটামিন-ডি- শরীরে ভিটামিন ডি ও ক্যালসিয়ামের অভাবে হাড় দুর্বল হতে শুরু করে। এর জন্য ক্যালসিয়াম ও ফসফরাস সমৃদ্ধ খাবার খেতে হবে। এর জন্য আপনাকে অবশ্যই ভিটামিন ডি সমৃদ্ধ পরিপূরক গ্রহণ করতে হবে। ভিটামিন ডি গ্রহণ করলে শ্বাসযন্ত্রের সংক্রমণ কম হয়। ভিটামিন ডি শরীরকে শ্বাসযন্ত্রের সংক্রমণ বা শ্বাসযন্ত্রের পেশীতে চাপ থেকেও রক্ষা করে। 


৩) ভিটামিন B6- রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুবই গুরুত্বপূর্ণ। ভিটামিন B6 পাওয়া জৈব রাসায়নিক বিক্রিয়া রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। এর জন্য আপনার খাবারে ভিটামিন বি৬ সমৃদ্ধ জিনিস অন্তর্ভুক্ত করা উচিত। 


৪) জিঙ্ক- করোনা সংক্রমণ এড়াতে শরীরে জিঙ্কের ঘাটতি থাকা উচিত নয়। জিঙ্কের অভাবের কারণে লিম্ফোসাইটের সংখ্যা প্রভাবিত হয়। জিঙ্ক শরীরে লিম্ফোসাইটের সংখ্যা বাড়ায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। জিঙ্ক টি-কোষকে সক্রিয় করতেও সাহায্য করে। জিঙ্ক ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.