গাড়িতে চড়লে বমি ? এই টোটকা মানলেই হবে সব সমস্যার সমাধান…

 


ODD বাংলা ডেস্ক: অনেকেই আছেন যাদের বাস বা চার চাকা গাড়িতে চড়লে গা গুলোয়, বমি হয়, মাথা ঘোরে। যারা সচরাচর গাড়ি চাপেন না তাদের ক্ষেত্রেই বিশেষ করে এই সমস্যা হয়। কিন্তু কোথাও ঘুরতে বেড়াতে গেলে তো গাড়িতে চাপতেই হবে। আর বেড়াতে গিয়ে বমি হলে ঘোরার আনন্দ পুরো মাটি হয়ে যাবে। এই সমস্যাকে মোশান সিকনেস বলা হয়।


এই সমস্যার একটি মূল কারণ হল শারীরিক ও মানসিক দিক থেকে দূর্বল হওয়া। চলন্ত গাড়ি থেকে বাইরের দিকে তাকালেই একটা ভয় জন্মায়। এর কারণেই শরীর খারাপ হতে শুরু করে। আজ আমরা জানবো এই সমস্যা থেকে কিকরে মুক্তি পাওয়া যাবে।


১। সামনের সিটে বসুন ঃ- যদি আপনার এই সমস্যা থাকে তাহলে চেষ্টা করুন সামনে দিকের সিটে বসার। পিছনের সিটে ঝাঁকুনি বেশি হওয়ায় বমি ভাব বেশি লাগতে পারে। সামনের দিকে বসলে আপনার বমি পাবে না।


২। টাটকা হাওয়া ঃ- গাড়িতে বসে যাত্রা করার সময় যদি আপনি প্রকৃতির টাটকা হাওয়া পান তাহলে আপনার বমি ভাব আসবেনা। টাটকা হাওয়া পাওয়ার জন্য জানলার ধারের সিটে বসুন আর জানলা অবশ্যই খোলা রাখুন। পারলে কিছুক্ষণ পর পর গাড়ি থামিয়ে নেমে ঘোরা ফেরা করতেও পারেন। আর বাস হলে কিছুক্ষণ দাঁড়িয়ে আর কিছুক্ষণ বসে যান।


৩। খুব বেশি খাবার খাবেন না ঃ- যাত্রা করার আগে আপনি যদি অতিরিক্ত খাবার খেয়ে ফেলেন তাহলে আপনার বমি হওয়ার সম্ভাবনা থাকবে। আবার একদম খালি পেটেও থাকা উচিৎ নয়। অল্প কিছু খাবার খেয়ে যাত্রা করুন। সেই ক্ষেত্রে আপনি হালকা কিছু খাবার বা সিদ্ধ কিছু খাবার খেতে পারেন। পরিমাণ মত জল খেতেও কিন্তু ভুলবেন না।


৪। মৌরি বা পুদিনা পাতা খান ঃ- যাত্রা করার সময় মুখে অল্প মৌরি রেখে দিন। তাহলে আর গা গোলাবে না। কাঁচা পুদিনা পাতা চিবিয়ে খেলেও গা গোলানো ও বমি হওয়া থেকে রক্ষা পাওয়া যায়। ৬। আদা ঃ- আদার রস খেলে আপনার বমি ভাব দূর হবে। আপনি আদার রসের সাথে পাতি লেবুর রস মিশিয়ে খেতে পারেন। আবার আদার সঙ্গে বিটনুন দিয়ে মুখে রাখতে পারেন।


৭। লবঙ্গের ব্যবহার ঃ- বমি থেকে বাঁচার জন্য লবঙ্গ খুব ভালো ওষুধ। যাত্রা করার সময় মুখে একটা বা দুটো লবঙ্গ রাখলে বমি ভাব আসেনা। এই পদ্ধতি গুলো বুভার করে দেখুন। অবশ্যই ফল পাবেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.