২০৫০ সালে কী হবে পৃথিবীর? জানলে আঁতকে উঠবেন

ODD বাংলা ডেস্ক: পৃথিবীর যেভাবে উত্তাপ বাড়ছে তার প্রভাব পড়ছে জলবায়ুর উপর। ফলাফল জলবায়ুর পরিবর্তন। আর এভাবে জলবায়ু পরিবর্তন হতে থাকলে আমাদের হাতে সময় আছে আর মাত্র ৩১ বছর। কেননা ২০৫০ সাল নাগাদ মানবজাতির ৯০ শতাংশই নিশ্চিহ্ন হয়ে যেতে পারে বলে আশঙ্কা করছে একটি অস্ট্রেলিয়ার গবেষণা সংস্থা।
সংস্থার প্রতিবেদন থেকে জানা যায়, ২০৫০ সালের নাগাদ পৃথিবী সমুদ্র তলে ঢুবিয়ে যাবে। আর এ তালিকার প্রথমেই রয়েছে মুম্বাই, সাংহাই ও লাগোস।

এদিকে, প্যারিস জলবায়ুর রিপোর্ট বলছে, পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধিকে ৩ থেকে ৫ ডিগ্রিতে বেঁধে রাখার কথা। কিন্তু বিশ্ব পরিবেশ দিবস (৫ জুন)-এ অস্ট্রেলিয়ার গবেষণা সংস্থা বলছে, ৩ ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধি মানেই সমুদ্রের জলস্তর আধা মিটার উঁচু হওয়া। আরব সাগরের তীরবর্তী মুম্বইয়ের বিপদ সেখানেই। 

তাপমাত্রা বৃদ্ধি ৩ ডিগ্রি পেরোলে মেরুপ্রদেশের বরফ গলে নির্গত হবে মিথেন। বরফ না-থাকায় সূর্যের তাপ আর রশ্মি শুষে নেওয়ার উপায় থাকবে না। এভাবে তাপমাত্রা যদি ৪ ডিগ্রি বাড়ে, তা হলেই ৯০ শতাংশ মানুষের বাঁচা অসম্ভব। গরমে জনশূন্য হয়ে যাবে পশ্চিম আফ্রিকা ও পশ্চিম এশিয়া। দুনিয়া জুড়ে লেগেই থাকবে বন্যা, ঘূর্ণিঝড়, তাপপ্রবাহ। থিঙ্ক ট্যাঙ্কটির মতে, বিশ্ববাসী সচেতন না-হলে সেই দিন আসবে ২০৫০ নাগাদ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.