পুজা-পাঠের সময় এরূপ সংকেত পেলে বুঝবেন ঈশ্বর আপনার উপর প্রসন্ন


ODD বাংলা ডেস্ক: হিন্দু ধর্মে পূজা অর্চনার এক আলাদাই মাহাত্ম্য রয়েছে। বেশিরভাগ হিন্দু ব্যাক্তি দিনে অন্তত একবার হলেও ভগবানের পূজা করে থাকেন। পূজা করা সকলেরই দরকার। এতে মনে এক ধরনের ইতিবাচক শক্তি আসে। এক ঐশ্বরিক শক্তি মানুষকে চারপাশ দিয়ে ঘিরে রাখে। কিন্তু ভগবানের পূজা তখনই করা উচিৎ যখন তার জন্য মন থেকে ভক্তি আসে।
 
মন থেকে ভক্তি না থাকলে পূজা করে কোন ফল পাওয়া যায় না। আর ভক্তি দিয়ে পূজা করলে ভগবান প্রসন্ন হন। আপনার পূজায় ভগবান যদি তুষ্ট হন তাহলে আপনাকে তিনি কোন একটা সংকেত দেবেন। আসুন তাহলে জেনে নিন সেগুলি কি কি।
 
১। আপনি পূজা করার সময় যে ধূপ জ্বালান, তার ধোঁয়া যদি নির্গত হয়ে ভগবানের মুখোমুখি যায় অথবা কোন ধরনের বিশেষ আকৃতি ধারন করে তাহলে আপনি বুঝবেন ভগবান আপনার পূজা পেয়ে তুষ্ট হয়েছেন। আর আপনি তার কৃপা পেতে চলেছেন।
 
২। আপনি পূজা করার সময় ধূপ জ্বালানোর আগেই যদি ধূপের সুগন্ধ চারিদিকে ছড়িয়ে পড়ে তাহলে আপনি বুঝবেন যে আপনি ভগবানের আশির্বাদ পেতে চলেছেন।
 
৩। অতিথি হল নারায়ণ। আপনি পূজা করার সময় যদি আপনার বাড়িতে কোন অতিথির আগমন ঘটে তাহলে আপনাকে তাকে পরমাত্মা রূপে মানতে হবে। আপনার তাকে ভুল করেও অপমান করা উচিৎ নয়।
 
৪। আপনার পূজা করার সময় যদি কোন অতিথি আপনার জন্য উপহার নিয়ে আসে তাহলে সেটি আপনার ঈশ্বরের আশির্বাদ হিসাবে ধরবেন।
 
৫। পুজো করার সময় যদি ভগবানকে উৎসর্গ করা ফুল আপনার সামনে এসে পড়ে তাহলে বুঝে নেওয়া উচিৎ যে ভগবান আপনার পূজা পেয়ে সন্তুষ্ট হয়েছেন। আর আপনার সব মনস্কামনা তিনি পূরণ করবেন।
 
৬। এটা সকলেই মানে যে ভগবান পৃথিবীর সব জায়গায় রয়েছে। সব মানুষের মধ্যে ভগবান রয়েছে। আপনি যদি পুজো করার সময় কোন ঘন্টার আওয়াজ পান তাহলে সেটিকে ভগবানের সংকেত হিসাবে মানতে হবে।
 
৭। পূজো করার সময় যদি আপনার বাড়িতে কোন ব্রাহ্মন বা কোন ভিক্ষুক আসে তাহলে তাকে ফিরিয়ে দেওয়া কখনই উচিৎ নয়। তাকে সেই সময় ভগবনের রূপ হিসাবে মানা উচিৎ এবং সামর্থ অনুযায়ী তাকে কিছু দান করা উচিৎ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.