বিছানায় পুরুষদের যৌন উদ্যম তুঙ্গে রাখবে এই সবজি, রইল গুণাগুণের তালিকা

ODD বাংলা ডেস্ক: নামে সে বেগুন, কিন্তু কাজে তার অনেক গুণ! প্রতিটি বাড়ির রান্নাঘরে প্রায় বারো মাসই দেখা মেলে বেগুনি অথবা হালকা সবুজ রঙের এই সবজির। সে ব্রেকফাস্টে লুচি-বেগুন ভাজাই হোক, কিংবা লাঞ্চে বেগুন ভর্তা- খাবারে বেগুনের উপস্থিতি জমিয়ে দিতে পারে সব কিছুই। আবার বর্ষার মরসুমে বেগুন দিয়ে ইলিশের ঝোল হলে তো কথাই নেই। জিভে জল এনে দেয় বেগুন। শুধু কী তা-ই, অনেকেই হয়তো জানেন না যে, সুস্বাদু এই সবজি নানা পুষ্টিগুণেও ভরপুর। আর এর একাধিক উপকারী দিকও রয়েছে। তবে সবথেকে গুরুত্বপূর্ণ হল, পুরুষদের যৌন স্বাস্থ্যের জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ এই সবজি।

তাই আজ আলোচনা করে নেওয়া যাক বেগুনের নানা উপকারিতা নিয়ে। তবে মূল প্রসঙ্গ নিয়ে আলোচনায় ঢোকার আগে বলে রাখি যে, অনেকেরই আবার বেগুন খেলে অ্যালার্জির সমস্যা দেখা দেয়। তাই তাঁদের বেগুন খাওয়া এড়িয়ে চলাই ভাল।

পুরুষদের জন্য বেগুনের উপকারিতা: যৌন সমস্যা থাকলে পুরুষদের বেশি করে বেগুন খেতে বলছেন বিশেষজ্ঞরা। তাঁদের দাবি, বেগুনের মধ্যে রয়েছে ভিটামিন বি৬, পটাশিয়াম এবং ম্যাগনেশিয়াম। ভিটামিন বি৬ যৌন স্বাস্থ্যের উন্নতি সাধন ঘটায়। শুধু তা-ই নয়, সঙ্গমের ক্ষমতাও বাড়াতে সহায়তা করে এই সবজি। আর ম্যাগনেশিয়াম পুরুষদের দেহে যৌন হরমোনের নিঃসরণ বৃদ্ধি করে। আর এই ধরনের হরমোনের নিঃসরণ বাড়লে যৌন ক্ষমতাও বেড়ে যায়।

হৃদরোগ রুখতে: শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়লে সমূহ বিপদ! কারণ তার সঙ্গে পাল্লা দিয়ে হৃদরোগের আশঙ্কাও বাড়তে থাকে। আর আমাদের প্রত্যেকেরই মোটামুটি গুড এবং ব্যাড কোলেস্টেরল সম্পর্কে কিছুটা হলেও ধারণা রয়েছে। বিশেষজ্ঞদের দাবি, বেগুন খেলে আমাদের দেহে ব্যাড কোলেস্টেরল বা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে। ফলে হৃদরোগ এবং হার্ট অ্যাটাকের ঝুঁকিও অনেকটাই কমে যায়।

ডায়াবেটিসের দারুণ ওষুধ: বেগুনে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। আর কার্বোহাইড্রেট থাকে খুবই স্বল্প পরিমাণে। তাই এই সবজি রক্তে শর্করার মাত্রা দ্রুত বৃদ্ধি করতে পারে না। ফলে ডায়াবেটিস রোগীদের জন্যও খুবই উপযোগী বেগুন।

ওজন ঝরাতে: যাঁরা ওজন ঝরাতে চাইছেন, তাঁদের খাদ্যাভ্যাসের তালিকা বা ডায়েটে বেগুনের মতো সবজি যোগ করতে হবে। কারণ এতে খুব কম পরিমাণে ক্যালোরি রয়েছে। তাই এই সবজি ওজন ঝরাতেও দারুণ কার্যকরী।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.