জিভে জল আনা ‘চিংড়ি টিক্কা মশলা’

 


ODD বাংলা ডেস্ক: চিংড়ি খেতে পছন্দ করেন না এমন কাউকে খুঁজে পাওয়া কঠিন। সুস্বাদু এই মাছটি ছোট থেকে বড় সবারই ভীষণ পছন্দের। অনেকেই চিংড়ি দিয়ে বিভিন্ন মজার মজার রেসিপি তৈরি করে থাকেন। তবে আজ আপনাদের সঙ্গে শেয়ার করবো জিভে জল আনা একটি ভিন্ন স্বাদের চিংড়ির রেসিপি।

রেসিপিটি হলো ‘চিংড়ি টিক্কা মশলা’। এটি খেতে যেমন সুস্বাদু, তৈরি করাও তেমন সহজ। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি- 


উপকরণ: ২০-২৫টা মোটা মোটা চিংড়ি (পরিষ্কার করে বাছা)। 


ম্যারিনেটের জন্য- পরিমাণ মতো লেবুর রস, লবণ ১ চা চামচ, মরিচের গুঁড়া ১ চা চামচ, আদা-রসুনের পেস্ট ১ চা চামচ। 


গ্রেভির জন্য- দই আধা কাপ, ক্রিম সিকি কাপ, পেঁয়াজ ২টি কুচি করে কাটা, টমেটো (পিউরি) ৩টি, কাশ্মীরি মরিচের গুঁড়া ১ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, হলুদ ১ চা চামচ, গোটা জিরা ১ চা চামচ, গরম মশলার গুঁড়া ১ টেবিল চামচ, আদা-রসুন বাটা ১ চা চামচ, মাখন ১ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, তন্দুরি মশলা ১ চা চামচ।


প্রণালী: প্রথমে একটা বাটির মধ্যে লেবুর রস, লবণ, আদা-রসুন বাটা ও মরিচের গুঁড়া মিশিয়ে নিন। এই পাত্রের মধ্যে চিংড়িগুলো দিয়ে ১৫ থেকে ২০ মিনিটের জন্য ম্যারিনেট করুন। কড়াইতে মাখন গরম করে চিংড়িগুলো ঢেলে দিন। ৫ থেকে ৬ মিনিট ভালো করে নাড়ুন, যতক্ষণ না সিদ্ধ হচ্ছে। তারপর একটা পাত্রে ঢেলে দিয়ে আলাদা করে রাখুন।


এবার এই কড়াইয়ের মধ্যেই এক চামচ তেল দিয়ে তার মধ্যে জিরা ফোড়ন দিন। ধোঁয়া ওঠার পরে তার মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে চার থেকে পাঁচ মিনিট নাড়তে থাকুন। কড়াইতে আদা-রসুন বাটা, লবণ, মরিচের গুঁড়া ও হলুদ গুঁড়া দিয়ে ভালো করে নাড়িয়ে মিশিয়ে নিন। টমেটো পিউরি তৈরি করে কড়াইতে ঢালুন। তিন থেকে চার মিনিট রাখুন ও মিশ্রণটি নরম হতে দিন। এবার আঁচ ঢিমে করে কড়াইতে ক্রিম, দই ও গরম মশলা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর ঝোলের মধ্যে চিংড়ি ও তন্দুরি মশলা দিয়ে মিশিয়ে নিন, স্বাদানুসারে লবণ দিতে ভুলবেন না। এবার পছন্দানুসারে নান বা ভাতের সঙ্গে পরিবেশন করুন জিভে জল আনা ‘চিংড়ি টিক্কা মশলা’।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.