বিমানবন্দরে ব্যাগের জন্য অপেক্ষা করতে চান না? হ্যান্ড লাগেজেও নিতে পারেন সব সরঞ্জাম

 


ODD বাংলা ডেস্ক: অনেক দিনের জন্য ছুটি কাটাতে যাবেন। এক জায়গা থেকে আর এক জায়গায় পাড়ি দেবেন দু’দিন অন্তর। এমন ভ্রমণের ক্ষেত্রে যথা সম্ভব হালকা রাখা জরুরি নিজের ব্যাগের ওজন। তা ছাড়া, বিমানবন্দরে ব্যাগের বেল্টে থাকে লম্বা লাইন। অনেক ক্ষণ অপেক্ষা করতে হয়। তা সকলের পছন্দ নয়। কিন্তু কী ভাবে সবটা সামলাবেন?


সাধারণত হ্যান্ড লাগেজের আয়তন হয় ছোট। সাত কেজির বেশি মালপত্র নিয়ে উঠতেও দেওয়া হয় না। বহু জিনিস তো সঙ্গে রাখাই যায় না। কিন্তু উপায় জানলে, সবটাই সামাল দেওয়া সম্ভব। রইল কয়েকটি জরুরি টোটকা।


১) দিন গুনে জামা নিন। তার মানে এমন নয় যে প্রতি দিনের জন্য একটি করে পোশাক। বরং একটি পোশাক যাতে একাধিক বার পরা যায়, সে ভাবে দেখে নিন।


২) স্যুটকেসে সাধারণত সকলে পাট পাট করে ভাঁজ করে জামা রাখেন। তা করলে চলবে না। ছোট ছোট করে রোলের মতো পাকিয়ে নিন পোশাক। দেখবেন, জায়গা বেশি বেরোচ্ছে।


৩) ভাবছেন সাজ কম হয়ে যাবে? ঠান্ডার জায়গায় গেলে সমস্যাতেও পরতে পারেন? তেমন নয়। এমন কিছু পোশাক রাখুন যা স্তরে স্তরে পরতে পারবেন। একটার উপরে একটা চাপালে ঠান্ডা লাগবে না। আবার পোশাকের সংখ্যাও কম হবে না।


৪) হ্যান্ড লাগেজে ক্রিম, লোশন, সুগন্ধি নেওয়ায় রয়েছে নিষেধাজ্ঞা। তবে নিয়ম জানলে অসুবিধা হবে না। খুব অল্প পরিমাণে নেওয়ার নিয়ম থাকে। জেনে নিন কতটা নেওয়া যাবে আপনার বিমানে। সেই মতো পরিমাণ প্রসাধনী ঢুকিয়ে নিন ব্যাগে।


৫) পাদুকা বিষয়ে বিশেষ যত্ন নিন। অনেক তো নিয়ে যেতে পারবেন না। যে রকম জুতো সবচেয়ে প্রয়োজন এবং বিভিন্ন ধরনের পরিস্থিতিতে সঙ্গ দেবে, এমন কিছু নিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.