বার পর্ন দেখলেই পড়তে হতে পারে বিপাকে! বাড়তে পারে সরকারি নজরদারি

 


ODD বাংলা ডেস্ক: পর্ন দেখার বিষয়টি যত গোপনে রাখা যায় ততই মঙ্গল। এই প্রকার ভিডিয়ো দেখলেও সেই কথা প্রকাশ্যে আনেন ক’জন? এ বার পর্ন ভিডিয়ো দেখলেই পড়তে হতে পারে বিপাকে! চিনের বিজ্ঞানীরা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স পদ্ধতি ব্যবহার করে এক বিশেষ প্রকার হেলমেট তৈরি করেছেন। কোনও ব্যক্তি পর্ন ভিডিয়ো দেখলেই সেই বিশেষ হেলমেট জোরে অ্যালার্ম বাজিয়ে জানান দেবে সেই কথা।


বিশেষজ্ঞরা জানাচ্ছেন, চিনা সরকার চাইলে এই হেলমেট ব্যবহার করেই প্রাপ্তবয়স্ক জনসংখ্যার উপর নজরদারি চালাতে পারে, যাতে তাঁরা পর্ন ভিডিয়ো দেখা থেকে বিরত থাকেন।


এই হেলমেট মস্তিষ্কের তরঙ্গগুলিকে স্ক্যান করে। পর্ন ভিডিয়ো দেখলে মস্তিষ্কের স্নায়ুগুলিতে যে উত্তেজনা তৈরি হয়, কৃত্রিম বুদ্ধিমত্তা পদ্ধতির সাহায্যে সেই অনুভূতিগুলির সন্ধান করাই সেই বিশেষ হেলমেটের কাজ।


গবেষকরা ১৫টি বিশ্ববিদ্যালয়ের ২০ থেকে ২৫ বছর বয়সি ছাত্রদের এই হেলমেট পরিয়ে একটি সমীক্ষা করে। যেখানে হেলমেট পরা অবস্থায় তাদের সামনে কম্পিউটার স্ক্রিনে কিছু নগ্ন ছবি দেখানো হয়। ছাত্ররা জানিয়েছেন, যত বারই তাঁরা পর্দায় যৌন উত্তেজকমূলক ছবি দেখেছেন তত বারই হেলমেটের অ্যালার্ম বেজে উঠেছে।


বেজিং জিয়াওটং বিশ্ববিদ্যালয়ের এক গবেষক জু জিয়ানজুন বলেছেন, এই হেলমেটটি চিনের ইন্টারনেট সেন্সরগুলিকে পর্ন এবং প্রাপ্তবয়স্কদের বিষয়বস্তু আরও সহজে শনাক্ত করতে সহায়তা করার জন্য তৈরি করা হয়েছে।


চিনের সরকার একটি বিশেষ শাখা তৈরি করেছে যা নেটমাধ্যমের উপর সর্বক্ষণ নজরদারি চালাচ্ছে। গবেষকদের দাবি, এই হেলমেট সেই বিশেষ টিমকে কাজ করতে সাহায্য করবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.