অবশেষে দেখা মিলবে বৃষ্টির, ভাসবে কলকাতা?


ODD বাংলা ডেস্ক: চলতি মরশুমে উত্তরবঙ্গে সময়ের আগেই প্রবেশ করেছিল বর্ষা। আর দক্ষিণে বর্ষা ছিল বিলম্বিত। এই পরিস্থিতিতে প্রশ্ন উঠছিল, বর্ষা প্রবেশের পর দক্ষিণবঙ্গে কবে বৃষ্টিপাত হবে? এবার এই প্রসঙ্গে আশার আলো দেখাল আলিপুর আবহাওয়া দফতর। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতাসহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

তবে বর্ষা প্রবেশের পরেও শহর কলকাতায় সেভাবে বৃষ্টিপাত হয়নি। গতকাল বিক্ষিপ্তভাবে ছিটেফোঁটা বৃষ্টিপাত হলেও, আজ কিন্তু কলকাতায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস। দু'এক পশলা বৃষ্টিপাত হতে পারে। একইসঙ্গে বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস। 

এদিন বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিমের জেলাগুলিতে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পশ্চিমের জেলা বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূমে হতে পারে বৃষ্টিপাত। দক্ষিণবঙ্গের জেলাগুলির তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। সঙ্গে জলীয় বাষ্পের আধিক্য থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।

অন্যদিকে উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাত হবে। অতি ভারীর বৃষ্টির সতর্কতা তিন জেলায়। জলপাইগুড়ি,আলিপুরদুয়ার,কোচবিহার এই তিন জেলায় অতিভারী বৃষ্টির সর্তকতা। ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পংয়ে। চলতি বছর দক্ষিণবঙ্গে দেরিতে প্রবেশ করেছে বর্ষা। কলকাতায় বৃষ্টির ঘাটতি রয়েছে ৬৪ শতাংশ। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.