সাদা চা মানে কিন্তু দুধ চা নয়, আসল সাদা চা কেমন হয় জানেন?

 


ODD বাংলা ডেস্ক: সাদা চা বললে বাঙালির প্রথমেই মনে আসে ঘন দুধ দিয়ে তৈরি ফুটন্ত দুধ চা। কিন্তু জানেন কি গোটা বিশ্ব জুড়েই হোয়াইট টি বা সাদা চা মোটেই দুধ দিয়ে তৈরি করা হয় না? বরং সেই চা তৈরি করা হয় এমন বিশেষ চা পাতা দিয়ে, যাতে চায়ের রং হয় প্রায় জলের মতো স্বচ্ছ।


বিশেষজ্ঞরা বলছেন, ক্যামেলিয়া সাইনেনসিস নামক চা গাছের কচি পাতা ও কুঁড়ি শুকিয়ে এই বিশেষ ধরনের চা তৈরি করা হয়। আগে এই চা চিনেই পাওয়া যেত। তবে বর্তমানে ভারত-সহ পৃথিবীর বিভিন্ন দেশে হোয়াইট টি উৎপাদিত হচ্ছে। এই চায়ের মুকুল সংগ্রহ করার সময়ে তা এতটাই কচি থাকে যে, তাতে ক্ষুদ্রাকৃতি কিছু সাদা আঁশের মতো অংশ দেখা যায়, আর তা থেকেই এই চায়ের নামকরণ হয়েছে সাদা চা বা হোয়াইট টি। চা পাতা তোলা থেকে প্রক্রিয়াকরণ, সব ক্ষেত্রেই মাথায় রাখা হয় যাতে এই কচি পাতা ও মুকুলগুলি কোনও ভাবেই জারিত না হয়। শুষ্ক করার সময়ে কোনও রকম কৃত্রিম তাপ প্রয়োগ করা হয় না। জারণ হয় না বলেই এই চা অন্য সব চায়ের থেকে আলাদা।


দার্জিলিঙেও বর্তমানে এই চায়ের চাষ হয়। দার্জিলিঙের এই সাদা চায়ে কোনও রকম রং প্রায় নেই বললেই চলে। স্বাদেও এই চা তুলনামূলক ভাবে কিছুটা মিষ্টি। একদম প্রথমের কচি পাতা ও মুকুল থেকে তৈরি হয় বলে হোয়াইট টি সবচেয়ে তাজা চাগুলির মধ্যে অন্যতম। পাশাপাশি, প্রক্রিয়াকরণের পদ্ধতি অন্য চায়ের তুলনায় আলাদা। তাই এই সাদা চায়ের দামও অন্য চায়ের তুলনায় অনেক বেশি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.