"শেষ হয়নি কোভিড মহামারী", আশঙ্কার কথা শোনালেন WHO প্রধান


ODD বাংলা ডেস্ক:
 দেশে আবারও হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। বিশ্বের একাধিক দেশে কোভিড গ্রাফ ঊর্ধ্বমুখী। এই পরিস্থিতিতে বিশ্ববাসীকে সতর্ক করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধনম। WHO জানিয়েছে, বিশ্বের ১১০টি দেশে বাড়ছে করোনা সংক্রমণ।

হু প্রধান বলেন, "মহামারী পরিস্থিতির বদল হয়েছে, কিন্তু, তা শেষ হয়ে যায়নি। করোনা পরীক্ষা এবং জিনোম সিকোয়েন্সিং কমে যাওয়ায় করোনা সংক্রমণ চিহ্নিত করার ক্ষেত্রে বেগ পেতে হচ্ছে। একই সঙ্গে নতুন কোনও ভ্যারিয়্য়ান্ট আসছে কিনা সেই বিষয়টিও স্পষ্ট হয় না।"

তিনি আরও বলেন, "BA.4 এবং BA.5 এই দুটি ভ্যারিয়্যান্টের জন্য ১১০টি দেশে নতুন করে বাড়ছে করোনা সংক্রমণ। সম্প্রতি বিশ্বজুড়ে সংক্রমণ বেড়েছে ২০ শতাংশ এবং WHO-এর অধীনস্থ ৬টি অঞ্চলের মধ্যে ৩টিতেই মৃত্যুর হার বেড়েছে।" WHO প্রধানের কথায়, প্রতিটি দেশকে তাঁদের মোট জনসংখ্যার কমপক্ষে ৭০ শতাংশকে টিকা দিতে হবে। 

তিনি আরও বলেন, গত ১৮ মাসে বিশ্বে ১২ বিলিয়ন ভ্যাকসিন দেওয়া হয়েছে WHO-এর তরফে। কয়েকশো কোটি মানুষ যাঁদের মধ্যে দশ মিলিয়ন স্বাস্থ্যকর্মী রয়েছেন তাঁরাও টিকা পাননি। এখনও পর্যন্ত ৫৮টি দেশ ৭০ শতাংশ জনগনকে টিকা দিতে সক্ষম হয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.